Wednesday, July 24, 2024
দেশ

Uttar Pradesh: মথুরা-বৃন্দাবনে মদ-মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি যোগী সরকারের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: কৃষ্ণ জন্মভূমিতে (Mathura Vrindavan) মদ মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করল যোগী সরকার (Uttar Pradesh)। মথুরা-বৃন্দাবনকে আগেই  তীর্থক্ষেত্র হিসেবে ঘোষণা করা হয়েছে এবার এই তীর্থক্ষেত্রের আশেপাশের ১০ বর্গকিমি অঞ্চলে মদ মাংস বিক্রি নিষিদ্ধ করল যোগী আদিত্যনাথ। গত ১০ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর দিন এই ঘোষণা করে করেছেন উত্তরপ্রদেশ সরকার।

বিবৃতিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট এলাকার অন্তর্ভুক্ত যে ২২ টি ওয়ার্ড তার প্রত্যেকটিই তীর্থক্ষেত্র হিসেবেই গণ্য হবে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এই দিন মথুরা সফরে এসে ভাষণ দেন। সেই ভাষণেই মদ মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলেন। তাঁর বক্তব্যে তিনি বলেন, মথুরা বৃন্দাবনের সাধু সন্ত ও জনপ্রতিনিধিদের পরামর্শেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কৃষ্ণ জনভূমির আশেপাশের যে অঞ্চল সেখানে মদ মাংস খাওয়া উচিৎ নয়, এমনটাই অভিমত প্রকাশ করেছেন মথুরাবাসি সাধু সন্তরা।

এই দিনের বক্তব্যে মুখ্যমন্ত্রী মথুরা বৃন্দাবনের মদ মাংস বিক্রেতাদের দুধের ব্যবসা শুরু করার পরামর্শ দেন। দুধের ব্যবসা করে মথুরার অতীত ঐতিহ্য ফিরিয়ে আনার কথাও তিনি বলেন। তাঁর এই ঘোষণাকে কার্যকরী করে তোলার জন্য প্রশাসনিক কর্তাদের প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেওয়ার আদেশ দেন যোগী।

ব্রজভূমিতে এসে নোভেল করোনা ভাইরাস থেকে এই পৃথিবীকে মুক্তি দেওয়ার প্রার্থনা করেন ব্রজেরগোপালের কাছে। শ্রীকৃষ্ণের কাছে তিনি সংকল্পবদ্ধ হোন যে ব্রজভূমির উন্নতির জন্য সমস্ত রকম প্রয়াস করবেন তিনি। এই অঞ্চলকে আধুনিক প্রযুক্তির পাশাপাশি সাংস্কৃতিক ও আধ্যাত্মিক ঐতিহ্যের মিলনক্ষেত্র হিসেবে গড়ে তুলবেন।

Uttar Pradesh 22 wards in Mathura sale of meat and alcohol banned

Read More News: