Tuesday, June 18, 2024
Latestদেশ

Floating Missile: ভাসমান ক্ষেপণাস্ত্র কেন্দ্র চালু করতে চলেছে ভারত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ভারতের প্রথম ভাসমান ক্ষেপণাস্ত্র পরীক্ষার কেন্দ্র (India’s first floating missile test) চালু হতে চলেছে। চলতি মাসেই এটির উদ্বোধন হবে। এটির নাম ‘আইএনএস অন্বেষ’ (INS Anvesh)। কোচিন শিপইয়ার্ড দ্বারা নির্মিত এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) ডিজাইন করেছে ‘আইএনএস অন্বেষ’-এর।

এটির দৈর্ঘ্য ২০০ মিটার এবং চওড়া ৬০ মিটার। ১,৫০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জের ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম এটি। অর্থাৎ গুজরাট উপকূল থেকে ক্ষেপণাস্ত্র ছুড়লে তা পাকিস্তান বা আফগানিস্তানে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে।

সমুদ্রের উপর ভাসমান অবস্থাতেই ক্ষেপণাস্ত্র ছুড়তে পারবে ‘আইএনএস অন্বেষ’। আমেরিকা এবং চিন-সহ বিশ্বের হাতে গোনা কয়েকটি মাত্র দেশের কাছেই এই সুবিধা রয়েছে। এবার সেই তালিকায় যোগ হতে চলেছে ভারতও।

মাঝ সমুদ্রে ভাসমান অবস্থায় ক্ষেপণাস্ত্র ছুড়লে মানুষের বসতির কোনও রকম ক্ষয়ক্ষতির সম্ভাবনাই নেই। এতে রয়েছে ‘ইলেক্ট্রো-অপটিক্যাল মিসাইল ট্র্যাকিং সিস্টেম’। রয়েছে র‌্যাডার। লঞ্চ প্যাডও রয়েছে। মিশন নিয়ন্ত্রক কেন্দ্র এবং ক্ষেপণাস্ত্র ছোড়ার পর তার গতিবিধি নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থাও রয়েছে।

২০১৫ সাল থেকে ভাসমান ক্ষেপণাস্ত্র পরীক্ষার কেন্দ্র তৈরির কাজ শুরু হয়। ২০২০ সাল নাগাদ এটি চালু হওয়ার কথা ছিল। কিছু কারণে সেটা সম্ভব হয়নি। কিন্তু এমাসেই এটির উদ্বোধন করা হবে।

India’s first floating missile test

Read More News: