Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

শিয়া মুসলিমদের দেখা মাত্রই হত্যার হুমকি দিল ইসলামিক স্টেট

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ১৫ অক্টোবর আফগানিস্তানের (Afghanistan) কান্দাহারের (Kandahar) একটি মসজিদে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে নিহত হয়েছেন অন্তত ৪৭ জন। গুরুতর জখম হয়েছেন আরও অন্তত ৫৩ জন। এর আগে ৮ অক্টোবর কুন্দুজের একটি মসজিদে আরেকটি সন্ত্রাসী হামলায় ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। দুটি আত্মঘাতী বোমা হামলারই দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (Islamic State)। কিন্তু নিজেদের ধর্মের মানুষদের কেন হত্যা করছে ইসলামিক স্টেট (ISIS)?

জানা গেছে, শিয়া সম্প্রদায়ের (Shia Muslims) মানুষজনকে মুসলিম বলে গণ্য করে না ইসলামিক স্টেট। তাদের কাছে শিয়া সম্প্রদায়ের মানুষরা বিধর্মী বা কাফের। তাই শিয়া মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল ইসলামিক স্টেট। সম্প্রতি একটি বিবৃতি জারি করা হয়েছে তাদের তরফে। যাতে বলা হয়েছে, শিয়ারা বিপদজনক, তাদেরকে দেখা মাত্রই হত্যা করা হবে।

নিজেদের সাপ্তাহিক মুখপাত্র ‘আল-নাবা (Al-Naba)’তে শিয়া মুসলিমদের বিরুদ্ধে এই হুমকি দিয়েছে ইসলামিক স্টেট। বিবৃতিতে বলা হয়েছে, ‘শিয়া মুসলিমরা ভয়ঙ্কর। বাগদাদ থেকে শুরু করে খোরাসান, বিশ্বের সমস্ত জায়গায় তাদেরকে নিশানা করা হবে।’

ইসলামিক স্টেটের এই ঘোষণায় বিশ্লেষকরা মনে করছেন, ইরাক থেকে আফগানিস্তান পর্যন্ত আবারও শক্তি সংগ্রহ করতে শুরু করেছে সুন্নি সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট।

এদিকে, ইসলামিক স্টেটের এই ঘোষণা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তালিবানদের কাছে। কেননা ইতিমধ্যেই আফগানিস্তানে দুই পক্ষের মধ্যে লড়াই চলছে।

Shia Muslims ‘perilous’, will be targeted by us everywhere: Islamic State

Also Read: