Sunday, May 26, 2024
আন্তর্জাতিক

‘আজাদি’ স্লোগান, জনরোষে উত্তাল পাক অধিকৃত কাশ্মীর, পাক সেনার উপর পাথর বৃষ্টি, নিহত ৩

কলকাতা ট্রিবিউন ডেস্ক: পাক অধিকৃত কাশ্মীর জনরোষে উত্তাল। যার জেরে মঙ্গলবার সকালে পাক আধাসেনার গুলিতে মৃত্যু হয়েছে ৩ জনের। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ৬ জন। 

জানা গেছে, ১৯টি গাড়িতে যাচ্ছিলেন পাক আধাসেনা কর্মীরা। এ সময় তাদের গাড়ি লক্ষ্য করে আচমকাই পাথর ছুঁড়তে শুরু করেন স্থানীয় গ্রামবাসীরা। পাল্টা উত্তেজিত জনতাকে লক্ষ্য করে গুলি চালায় সেনাকর্মীরা। গুলিতে তিনজনের মৃত্যু হয়েছে বলে খবর। আহত হয়েছেন আরও ৬ জন।

সোশ্যাল মিডিয়ায় ভিডিওতে দেখা যাচ্ছে, আধাসামরিক বাহিনীর গাড়িগুলোতে আগুন ধরিয়ে দিয়েছে উত্তেজিত জনতা। আরেকটি ভিডিওতে দেখা গেছে, পাকিস্তানের বিরুদ্ধে একদল বিক্ষোভকারী ‘আজাদি’ স্লোগান দিচ্ছে।

উল্লেখ্য, অস্বাভাবিক হারে কর বৃদ্ধি, মুদ্রাস্ফীতি -সহ একাধিক ইস্যুতে পাক সরকারের বিরুদ্ধে সরব হয়েছে পাক অধিকৃত কাশ্মীরের (PoK) জনতা। পাক সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে প্রতিবাদে নেমেছে তারা। প্রতিবাদ রুখতে বিভিন্ন জায়গায় পাক রেঞ্জার্স ও পুলিশবাহিনী মোতায়েন করেছে পাকিস্তান সরকার। অসংখ্য মানুষকে গ্রেফতার করা হয়েছে। এমনকি বিক্ষোভ দমন করতে গুলি চালায় পাক পুলিশ।

পাক অধিকৃত কাশ্মীরের জনরোষ সামাল দিতে সোমবার উচ্চপর্যায়ের বৈঠকে বসেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তার পরেই ঘোষণা করা হয়, ২ হাজার ৩০০ কোটি টাকার আর্থিক সাহায্য করা হবে পাক অধিকৃত কাশ্মীরকে। বিদ্যুৎ ও আটাতে ভর্তুকি দেওয়ার জন্যই এই অর্থ বরাদ্দ করা হয়েছে। ৪০ কেজি আটার দাম ৩১০০ টাকা থেকে কমিয়ে ২০০০ টাকা করা হয়েছে। এছাড়াও বিদ্যুতেও কিছু ছাড় ঘোষণা করা হয়েছে। কিন্তু তাতেও থামছে না বিক্ষোভ। বিপুল অঙ্কের আর্থিক সহায়তা ঘোষণার পরের দিনই ফের মৃত্যু হল পাক অধিকৃত কাশ্মীরে।