Tuesday, May 21, 2024
দেশ

হায়দরাবাদে মুসলিম মহিলা ভোটারদের বোরখা সরিয়ে ভোটার কার্ডের সঙ্গে মেলাচ্ছেন বিজেপি প্রার্থী, FIR দায়ের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সোমবার (১৩ মে) লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপে ভোটগ্রহণ হয়েছে। হায়দরাবাদে বিজেপি প্রার্থী মাধবীলতা বোরখা পরিহিত মহিলা ভোটারদের তাদের মুখের আবরণ সরাতে বলেন এবং তিনি পরিচয়পত্রের সঙ্গে মিলিয়ে দেখেন। ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে। এই ঘটনায় মাধবীলতার বিরুদ্ধে মালাকপেট থানায় আইপিসির ধারা 171C, 186, 505(1)(c) এবং জনপ্রতিনিধিত্ব আইনের 132 ধারার অধীনে মামলা দায়ের করা হয়েছে।

ভাইরাল ভিডিওতে দেখা যায়, হায়দরাবাদ আসনের বিজেপি প্রার্থী মাধবীলতা বোরখা পরা তিন মহিলার পরিচয়পত্র নিয়ে তাদের মুখ দেখাতে বলছেন। তারপর পরিচয়পত্রে থাকা ছবির সঙ্গে মুখগুলিকে মিলিয়ে দেখছেন।

ভিডিওতে দেখা যায়, এক মহিলার মুখের সঙ্গে পরিচয়পত্রে থাকা ছবির মিল না পেয়ে ওই মহিলাকে অন্য পরিচয়পত্র দেখাতে বলছেন মাধবীলতা। এই ঘটনায় তুমুল বিতর্ক ছড়িয়েছে।

মাধবীলতা বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় বলা হয়েছে, পরিচয় জানার জন্য কোনও প্রার্থী কোনও ব্যক্তির মুখের আবরণ সরাতে পারেন না। প্রার্থীর সন্দেহ থাকলে তিনি দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী আধিকারিককে সেটা জানাতে পারেন।

এদিকে এই ঘটনা প্রসঙ্গে মাধবীলতা বলেছেন, ‘আমি একজন প্রার্থী। আইন অনুযায়ী, মুখের আবরণ সরিয়ে পরিচয়পত্রের সঙ্গে তা মিলিয়ে দেখার অধিকার আমার রয়েছে। আমি তো পুরুষ নই, মহিলা। বিনয়ের সঙ্গেই ওই মহিলাদের অনুরোধ করি। তবুও যদি কেউ বা কারা বিষয়টি নিয়ে জলঘোলা করেন, তাহলে বুঝতে হবে তারা ভয় পেয়েছে।’

এর আগেও মাধবীলতা ভোটার তালিকায় অসঙ্গতির অভিযোগ করেছিলেন। তিনি বলেন, ‘পুলিশ কর্মীদের খুব নিস্তেজ মনে হচ্ছে, তারা সক্রিয় নয়। তারা কিছুই পরীক্ষা করছে না। এখানে প্রবীণ নাগরিক ভোটাররা আসছেন কিন্তু তালিকা থেকে তাদের নাম মুছে ফেলা হয়েছে। তাদের মধ্যে কয়েকজন গোশামহলের বাসিন্দা হলেও তাদের নাম রয়েছে। রাঙ্গারেডির তালিকা।’

উল্লেখ্য, হায়দরাবাদে আসাদউদ্দিন ওয়াইসিকে রুখতে মাধবীলতাকে প্রার্থী করেছে বিজেপি।