Friday, May 24, 2024
আন্তর্জাতিক

চরম আর্থিক সংকটে পাকিস্তান, সরকারি সমস্ত কোম্পানি বিক্রির সিদ্ধান্ত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গত কয়েক বছর ধরে চরম আর্থিক সংকটে ভুগছে পাকিস্তান। খাদ্যের লাগাম ছাড়া মূল্য বৃদ্ধি, তীব্র বিদ্যুৎ সংকট সহ একাধিক সমস্যায় ভুগছে পাকিস্তান। সমস্যা থেকে উত্তরণে রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

জানা গেছে, দেউলিয়া হওয়ার থেকে বাঁচতে বিশ্বব্যাংক থেকে আইএমএফ সবার দুয়ারে দুয়ারে ঘুরেছে পাকিস্তান। দেউলিয়া না হলেও এখনও প্রবল অর্থনৈতিক ঝুঁকিতে রয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে কৌশলগত প্রতিষ্ঠানগুলোর বাইরে অন্যান্য সব সরকারি কোম্পানি বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই ঘোষণা দিয়েছেন।

ডনের প্রতিবেদন অনুযায়ী, সরকারি বিভিন্ন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের বিগত কয়েক বছরের পণ্য-পরিষেবা উৎপাদন ও অর্জিত মুনাফার সার্বিক অবস্থা যাচাই করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছর থেকে বেসরকারিকরণ শুরু হবে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২০২৯ সাল পর্যন্ত।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, শ্রীঘ্রই বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু হবে; কোন কোন সরকারি কোম্পানি বেসরকারিকরণ করা হবে তার প্রাথমিক তালিকাও প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স, চারটি বিদ্যুৎ উৎপাদন কোম্পানি, ১০টি বিদ্যুৎ সরবরাহ কোম্পানি, নিউইয়র্কের ম্যানহাটানে অবস্থিত বিলাসবহুল রুজভেল্ট হোটেল এবং দুটি বিমা কোম্পানিসহ ২৫টি প্রতিষ্ঠান রয়েছে। রেডিও পাকিস্তান