Thursday, May 23, 2024
দেশ

ভারত থেকে ৪০০ কোটি ডলারের অস্ত্র কিনলো রাশিয়া, রুপিতে মূল্য পরিশোধ করেছে পুতিনের দেশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ভারতের সামরিক খাতের জন্য বড় খবর। ভারত থেকে প্রায় ৪০০ কোটি ডলারের সমরাস্ত্র ও অন্যান্য সরঞ্জাম কিনেছে রাশিয়া। রাশিয়া ভারতকে রুপিতে মূল্য পরিশোধ করেছে। একটি রুশ কোম্পানি তাদের ভোস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে এই অর্থ পরিশোধ করেছে।

ভারতীয় মুদ্রায় বাণিজ্যের জন্য স্থানীয় ঋণদাতাদের পাশাপাশি ২২ দেশকে ভোস্ট্রো অ্যাকাউন্ট (এসআরভিএ) খোলার অনুমোদন দেওয়া হয়েছে। রাশিয়াও রয়েছে তালিকায়।

রাশিয়ার সংস্থাগুলো ভারতে বিনিয়োগের সুযোগ না পাওয়ায় তাদের ভোস্ট্রো অ্যাকাউন্টগুলোতে প্রায় ৮ বিলিয়ন ডলার সমমূল্যের রুপি জমা হয়। যেখান থেকে গত আট মাসে ৪ বিলিয়ন ডলার দিয়ে ভারতীয় অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম কিনলো রাশিয়া।

উল্লেখ্য, ২০২৩ সালের জুলাইয়ে স্থানীয় মুদ্রায় দ্বিপক্ষীয় বাণিজ্য এগিয়ে নেওয়ার লক্ষ্যে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) বিশ্বের ২২টি দেশের ২০টি ব্যাংকে ৯২টি এসআরভিএ অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। এর ফলে আমদানি ও রপ্তানিকারকেরা তাদের নিজ নিজ দেশের মুদ্রায় লেনদেন করতে পারবে। এর ফলে, দেশগুলোর মধ্যে বাণিজ্য আরও সহজ হবে। এছাড়া ডলারের উপর নির্ভরশীলতা কমবে। First Post