Monday, July 22, 2024
FEATUREDদেশ

ইতিহাস গড়লো ভারত, ১০০ কোটি মানুষকে টিকাকরণ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: টিকাকরণে ইতিহাস গড়লো ভারত। দেশের ১০০ কোটি টিকাকরণ (100-crore vaccine milestone) করা হয়েছে। বৃহস্পতিবার এই মাইলফলক স্পর্শ করল ভারত। নয়া রেকর্ড গড়ায় দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। এই মাইলস্টোনকে তিনি ভারতীয় বিজ্ঞান, শিল্পোদ্যোগ এবং ১৩০ কোটি ভারতীয়র সম্মিলিত প্রচেষ্টার জয় বলে আখ্যা দিয়েছেন।

ভারতের এই সাফল্যের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেইসাস। টুইটে তিনি লিখেছেন, ‘বিরাট সংখ্যক মানুষকে করোনার হাত থেকে রক্ষার চেষ্টা ও টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মী এবং ভারতবাসীকে শুভেচ্ছা জানাই।’

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি লিখেছেন, ‘লক্ষ্মীবারে ইতিহাস গড়ল দেশ। বিশ্বের সমস্ত নাগরিকের সম্মিলিত প্রচেষ্টাই ১০০ কোটি টিকাকরণে সাহায্য করেছে। এই নজির গড়ার জন্য দেশের সমস্ত নাগরিককে অভিনন্দন জানাই।’

সরকারি তথ্য অনুযায়ী, দেশের ৭১ কোটি ৩ লাখের বেশি মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন। উভয় ডোজই পেয়েছেন প্রায় সাড়ে ২৯ কোটির বেশি মানুষ।

উল্লেখ্য, চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হয়েছে। প্রথমে চিকিৎসক, নার্স-সহ প্রথম সারির করোনা-যোদ্ধাদের টিকাকরণ শুরু হয়। এরপর ১ মার্চ থেকে প্রবীণ নাগরিক ও ৪৫ বছরের বছরের ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়। ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়স্কদের টিকা টিকাকরণ শুরু হয়। ১ মে থেকে দেশজুড়ে ১৮ বছরের ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়েছে।

এদিকে, ১০০ কোটি টিকাকরণের রেকর্ড গড়ার দিনই দেশে একলাফে ২৬ শতাংশ বাড়লো দৈনিক করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৪৫৪ জন।

Covid-19: India hits 100-crore vaccine milestone

Also Read: