Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

গোমাংস নিষিদ্ধের প্রস্তাব অনুমোদন শ্রীলঙ্কার মন্ত্রিসভায়, আসছে কঠোর আইন

কলকাতা ট্রিবিউন ডেস্ক: এবার গোমাংস নিষিদ্ধের পথে হাঁটতে চলেছে শ্রীলঙ্কা। দেশটির মন্ত্রিসভা গরু জবাই নিষিদ্ধের জন্য একটি খসড়া আইনের অনুমোদন দিয়েছে। সরকারের তরফে দাবি করা হয়েছে, গরু জবাই (cattle slaughter) নিষিদ্ধ ঘোষণা করা হলে শ্রীলঙ্কার গবাদি দুগ্ধ-শিল্প উপকৃত হবে। মন্ত্রিসভায় (Sri Lanka cabinet) প্রস্তাবটি পাশ হওয়ার পরে এবার খসড়া আইনটিকে অনুমোদনের জন্য সংসদে তোলা হবে।

খসড়া আইনটি মন্ত্রিসভায় অনুমোদন পাওয়ার পরে এটির তীব্র সমালোচনা করেছেন সমালোচকরা। তাদের দাবি, শ্রীলঙ্কার নির্দিষ্ট একটি সম্প্রদায়কে লক্ষ্য করেই আইনটি তৈরি করা হয়েছে। কারন তাঁরাই গোমাংসের প্রধান ভক্ষক। এদিকে, শ্রীলঙ্কার কট্টরপন্থী সিংহলী বৌদ্ধ গোষ্ঠীগুলি গোমাংস নিষিদ্ধের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

শ্রীলঙ্কা একটি বৌদ্ধ সংখ্যাগুরু দেশ। জনসংখ্যার ৭০ শতাংশ লোক বৌদ্ধ ধর্মাবলম্বী। বৌদ্ধদের একাংশ গরুকে পবিত্র-জ্ঞান করেন এবং তাঁরা গোমাংস খান না। তবে শ্রীলঙ্কার জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। মুসলিমরা সহ খ্রিস্টান, কিছু বৌদ্ধ এবং হিন্দুরাও গরুর মাংস খান।

সমালোচকরা বলছেন, শ্রীলঙ্কার গোমাংসের ব্যবসার নিয়ন্ত্রণ মুসলিমদের হাতে। এই আইন কার্যকর হলে তাঁরাই ক্ষতিগ্রস্ত হবেন। যদিও সরকারের তরফে বলা হচ্ছে, গরু জবাই বন্ধ করার পক্ষে বিভিন্ন দল অবস্থান নিয়েছে। তাঁদের যুক্তি, কৃষিকাজ এবং দুগ্ধ শিল্পের জন্য প্রয়োজনীয় গরু দেশে নেই। – BBC

Sri Lanka cabinet approves next step towards banning cattle slaughter

Also Read: