Monday, July 22, 2024
আন্তর্জাতিক

Afghanistan: ডিগ্রি ছাড়াই ক্ষমতায় এসেছি, তাই মাস্টার্স- পিএইচডি মূল্যহীন: তালিবান শিক্ষামন্ত্রী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: প্রথম তালিবান-রাজে আফগানিস্তানের (Afghanistan) মেয়েদের পড়াশোনার ওপর নানা বিধি নিষেধ (Afghanistan Crisis) জারি করেছিল তালিবান (Taliban Terror)। এবার দ্বিতীয় তালিবান-রাজে তাদের নজরে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি। তালিবান শিক্ষামন্ত্রী মৌলভি নুরুল্লাহ মুনিরের (Taliban Education Minister Sheikh Molvi Noorullah Munir) মতে, মোল্লা আর তালিবানরা ক্ষমতায় এসেছে কোনওরকম ডিগ্রি ছাড়াই। মাস্টার্স, পিএইচডি তো দূর হাইস্কুলের ডিগ্রিই নেই তাদের। তবুও এখন তারাই সর্বশ্রেষ্ঠ। তাই মাস্টার্স বা পিএইচডি ডিগ্রির কোনও মূল্য নেই এখন।

উল্লেখ্য, পূর্বে তালিবানরা ঘোষণা করেছিল মেয়েরা হিজাব পরে নিজেদের মুখ খোলা রেখেই স্কুল কলেজ বা অফিস করতে পারবেন। তবে এই ছাড় টুকুর পরিবর্তে আরও অনেক বিধি নিষেধ চাপিয়ে দেওয়া হয়েছে। গত সোমবার থেকে আফগানিস্তানে বেসরকারি বিশ্বিদ্যালয়গুলোতে শুরু হয়েছে পঠনপাঠন। তবে সেখানেও রয়েছে তালিবানদের ঘেরাটোপ। নারী ও পুরুষদের মাঝে তুলে দেওয়া হয়েছে পর্দার আড়াল। পর্দার আড়ালে থেকেই চলছে পড়াশোনা।

উপরন্তু, তালিবানদের উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের এক নির্দেশিকায় বলা হয়েছে, নারী শিক্ষার্থীদের ক্লাস অবশ্যই শিক্ষিকারা নেবেন। নতুবা নেবেন বয়স্ক সচ্চরিত্রের শিক্ষকরা। এমনকি নারী পুরুষের বিশ্ববিদ্যালয়ের ঢোকার পথও আলাদা করার নির্দেশ রয়েছে ।

ক্ষমতা দখলের পর নানা রকম প্রতিশ্রুতি দিয়েছিল প্রতিশ্রুতি তালিবান। তবে ধীরে খোলস থেকে বেরিয়ে এসে ধীরে ধীরে একের পর এক ফতোয়া জারি নারীদের হাঁটা চলা সবকিছুর ওপর বিধিনিষেধ আরোপ করেই চলেছে নয়া তালিবান সরকার।

“PhD, Master’s Degree are not Valuable,” Says Taliban’s New Education Minister

Read More News:

Durga Puja 2021: ভোটের আগে ক্লাবগুলিকে ঘুষ দেওয়া হচ্ছে: বিজেপি; কি বলছে নির্বাচন কমিশন?

Tathagata Roy: হিন্দু হবার অপরাধে বাংলাদেশ থেকে খেদানি খেয়ে পশ্চিমবঙ্গে এসেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়: তথাগত রায়

Taliban Terror: কাশ্মীর নিয়ে ভারতকে সচেতন থাকার বার্তা দিল রাশিয়া, তালিবান সন্ত্রাস ছড়াতে পারে বলে হুঁশিয়ারি

Floating Missile: ভাসমান ক্ষেপণাস্ত্র কেন্দ্র চালু করতে চলেছে ভারত