Thursday, June 13, 2024
রাজ্য​

Tathagata Roy: হিন্দু হবার অপরাধে বাংলাদেশ থেকে খেদানি খেয়ে পশ্চিমবঙ্গে এসেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়: তথাগত রায়

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ৭ সেপ্টেম্বর বাঙালি সাহিত্যিক তথা কবি, ঔপন্যাসিক, ছোটোগল্পকার সুনীল গঙ্গোপাধ্যায়ের (Sunil Gangopadhyay) জন্মদিন। ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর অধুনা বাংলাদেশের মাদারীপুরে জন্মগ্রহণ করেন তিনি। তার জন্মদিনে তাকে কটাক্ষ করলেন বর্ষীয়ান বিজেপি নেতা তথাগত রায় (Tathagata Roy)।

টুইটে তিনি লিখেছেন, “হিন্দু হবার অপরাধে মাদারীপুর থেকে খেদানি খেয়ে পশ্চিমবঙ্গে এসেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। তিনি মা কালীকে “বীভৎস সাঁওতাল মা*” বলবেন না তো কে বলবে? কিন্তু তার জন্মদিনে উচ্ছ্বাস করলেন হিন্দুত্ববাদী বিজেপি দলের সভাপতি! মা কালী, একে ক্ষমা করো মা, এ হয়তো পড়তেই পারে না!”


উল্লেখ্য, রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন। টুইটে তথাগত রায় দিলীপ ঘোষকেও আক্রমণ শানান। বলেন, “মা কালী, একে ক্ষমা করো মা, এ হয়তো পড়তেই পারে না!”

এদিকে, তথাগত রায়ের টুইটার পোস্টে বিভিন্ন টুইটার ব্যবহারকারী মন্তব্য করেছেন। একজন লিখেছেন, “আপনি কি দলটা আর করেন না ? যাইহোক, সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় সম্পর্কে বলার অনেক কিছু আছে । তাঁর চেতনা, সৃষ্টিশীলতাই তাঁকে বাঙালির হৃদয়ে স্থান করে দিয়েছে !” আরেকজন লিখেছেন, “উনি কি পার্টিশনের কারণেই এদিকে চলে এসেছিলেন ? না কি পার্টিশনের আগেই পড়াশুনা করতে ? এটা একটু জানতে চাইছি।আর ,স্যার কিছু মনে করবেন না।হিন্দুত্ববাদী চিন্তাধারায় বিশ্বাসী লোকেদের বক্তব্য অনেক সময় ই অবাক করে দিচ্ছে।শুধু একজন কে চিহ্নিত করে লাভ কি?”

আরেকজন লিখেছেন, “এগুলিতো পেদানি খায়নি,কিন্তু এদের কারণে তখনও হাজার হাজার হিন্দু নিধনের জন্য দায়ী, এখনও সেই ধারাবাহিকতা চলছে। শিক্ষিত পরিবার ছিলো সময় মত পাড়ি দিতে পেরেছে। বিপদে আছে নিরীহ হিন্দু।”

আরেকজন বলেন এতে ভুলের কিছু দেখছেন না তিনি। টুইটে তিনি লিখেছেন, “সংস্কৃত মাতৃগাম থেকে পালিতে মাতুগাম, সে থেকে প্রাকৃতে মাউগ্গাম, তা থেকে মাউগ, মাগু এবং মাগী। রবীন্দ্রযুগ থেকে সাহিত্যে অচল হয় ‘মাগী’। এর অর্থ কেবলই প্রাপ্তবয়স্কা স্ত্রীলোক। তাই এই শব্দে ভুল দেখি না।”

Tathagata Roy on Twitter: Sunil Gangopadhyay

Read More News: