Thursday, June 13, 2024
কলকাতা

বাংলাদেশ হাইকমিশনের বাইরে বিক্ষোভ দেখালো ইসকন

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গত কয়েক দিনে বাংলাদেশের একাধিক দুর্গা পুজোমণ্ডপে হামলা চালিয়েছে দুষ্কৃতীরা। এই ঘটনার প্রতিবাদে রবিবার সন্ধ্যায় কলকাতায় অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের বাইরে জমায়েত হন কয়েক শো ইসকন সদস্য-ভক্ত ও অনুগামীরা। এ সময় তাঁদের হাতে মোমবাতি, খোল-করতাল এবং পুজোমণ্ডপে হামলার ঘটনার বিচার চেয়ে পোস্টার-ব্যানার সম্বলিত প্লাকার্ড দেখা যায়।

ইসকন সদস্য-ভক্ত ও অনুগামীদের দাবি, হিংসা নয় শান্তি চাই বাংলাদেশে। উল্লেখ্য, ইতিমধ্যেই বাংলাদেশে ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদ জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ দাবি করেছে ইসকন। এছাড়া রাষ্ট্রপুঞ্জের প্রধানকে চিঠি দিয়েছেন তাঁরা।

অষ্টমীর রাতে বাংলাদেশের একাধিক মন্দিরে হামলা চালায় দুষ্কৃতীরা। দশমীতে নোয়াখালির একটি ইসকন মন্দিরে হামলার ঘটনা ঘটে। অভিযোগ, প্রায় ২০০ লোক ইসকনের মন্দিরে হামলা চালায়। দুই ভক্তকে পিটিয়ে খুন করা হয়েছে বলেও অভিযোগ।

বাংলাদেশ ইসকনের সাধারণ সম্পাদক চারুচন্দ্র দাস ব্রহ্মচারী বলেছেন, ‘একদল মৌলবাদী গোষ্ঠী এটা করে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করছে। শাসকদলের বেশ কিছু সদস্যও এদের সঙ্গে যুক্ত আছেন যারা বিভিন্ন জায়গায় হিংসা ছড়াচ্ছে। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করছি দূর্বল হবেন না বরং কড়া পদক্ষেপ নেওয়ার।’

ISKCON Kolkata sings ‘bhajan’ and protests outside Deputy Bangladesh High commission

Also Read: