Thursday, June 13, 2024
রাজ্য​

একের পর এক প্রকল্প চালু করে প্রবল আর্থিক চাপে রাজ্য সরকার, এবার ভরসা কেন্দ্রীয় প্রকল্প

কলকাতা ট্রিবিউন ডেস্ক: প্রকল্প নিয়ে পশ্চিমবঙ্গ সরকার বনাম কেন্দ্রীয় সরকারের দ্বন্দ্ব বহুদিন থেকেই। রাজ্য সরকারের দাবি, কেন্দ্রীয় প্রকল্পের থেকে রাজ্য সরকারের প্রকল্পে উপকৃত বাংলার বেশি মানুষ। তাই কেন্দ্রের বিভিন্ন জনকল্যাণ মূলক প্রকল্প পশ্চিমবঙ্গে চালু করতে দেয়নি রাজ্যের শাসক দল তৃণমূল সরকার (West Bengal TMC Govt)।

তৃতীয়বার বিপুল ভোটে জিতে ক্ষমতায় বসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেতৃত্বাধীন তৃণমূল সরকার। ক্ষমতায় এসেই নতুন করে লক্ষ্মীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড-সহ একাধিক প্রকল্প চালু করেছে। কিন্তু সূত্রের খবর, একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করার ফলে প্রচন্ড আর্থিক চাপে পড়েছে রাজ্য সরকার। তাই বর্তমানে কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্পের দিকে ঝুঁকছে তৃণমূল সরকার।

এই পরিস্থিতিতে তবে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের কটাক্ষ, কেন্দ্রের বিভিন্ন প্রকল্পে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) ছবি থাকবেই থাকতো বলেই সেগুলি বাংলায় চালু করায় আপত্তি ছিল মমতা সরকারের। কিন্তু কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা নিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি রাখতে পশ্চিমবঙ্গ সরকার রাজি হবে কি?

উল্লেখ্য, শুরুতে কেন্দ্রের প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রকল্প পশ্চিমবঙ্গের চালু করতে দেয়নি রাজ্য সরকার। তার বদলে রাজ্য সরকারের তরফে ‘কৃষকবন্ধু’ প্রকল্প চালু করা হয়েছিল। যদিও পরে কেন্দ্রের এই প্রকল্পে অনুমতি দিয়েছিল রাজ্য সরকার। কেন্দ্রের ফসল বীমা যোজনার বিকল্প হিসেবে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের কৃষকদের জন্য নিজস্ব বীমার ব্যবস্থা করেছে। কেন্দ্রের ফর্মালাইজ়েশন অব মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজেস প্রকল্পে এখনও পশ্চিমবঙ্গের চালু করতে দেয়নি মমতা সরকার।

কিছু কিছু প্রকল্পে কেন্দ্রের পাশাপাশি রাজ্যের অংশীদারিত্ব থাকায় সেই প্রকল্প গুলির নাম বদলে রাজ্যে চালু করেছে তৃণমূল। এক্ষেত্রে রাজ্য সরকারের যুক্তি, কেন্দ্র টাকা দিয়ে যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি থাকতে পারে তাহলে অংশীদারিত্ব থেকে রাজ্যের নিজস্ব নাম বা মুখ্যমন্ত্রী ছবি দেওয়া অনৈতিক কিছু নয়।

প্রবীণ আমলাদের একাংশ জানাচ্ছেন, করোনার জেরে আই বলতে প্রায় কিছুই ছিল না। ধীরে ধীরে এবছর অর্থনীতির চাকা ঘুরছে। রাজ্যের আয়ও বাড়ছে। কিন্তু তা রাজ্য সরকারের চালু করা বিভিন্ন সামাজিক প্রকল্পের থেকে অনেক বেশি। তাই সকল প্রকল্প সুষ্ঠুভাবে চালাতে গেলে আর্থিক সংস্থান বের করা জরুরি। কেন্দ্রীয় অর্থ পাওয়া যায় কিনা সে বিষয়ে খোঁজখবর নেওয়া চলছে।

West Bengal Government find the facility in central scheme for development

Also Read: