Sunday, June 23, 2024
আন্তর্জাতিক

বাংলাদেশে প্রতি বছর গড়ে ৪১৩ বার হিন্দুদের ঘরবাড়ি, মন্দিরে হামলা ঘটনা ঘটে: আসক

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সম্প্রতি বাংলাদেশের (Bangladesh) একাধিক দুর্গাপুজো মন্ডপ, মন্দির, হিন্দুদের বাড়িঘর, দোকানপাটে হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনার প্রতিবাদে উত্তাল ওপার বাংলা এবং এপার বাংলা। তবে শুধু দুই বাংলাই নয়, এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত তথা বিশ্বের বিভিন্ন দেশ। তবে এবছরের হামলাই প্রথম নয়, বিগত বছরগুলিতেও বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুদের ওপর হামলার ঘটনা ঘটেছে।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) প্রতিবেদনে বলেছে, গত নয় বছরে বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা ও নৃশংসতার ভয়াবহ আকার নিয়েছে। ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত হিন্দু সম্প্রদায়ের ওপর ৩ হাজার ৭২১ টি হামলার ঘটনা ঘটেছে। অর্থাৎ গড়ে প্রতি বছর ৪১৩টি হামলার ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে আসক বলেছে, গত নয় বছরে অন্তত ১ হাজার ৬৭৮টি হিন্দু মন্দির, প্রতিমা ও উপাসনালয়ে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া, গত তিন বছরে ১৮টি হিন্দু পরিবার আক্রমণের শিকার হয়েছে। ২০২১ সাল গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক বছর হিসেবে দেখা দিয়েছে।

আসক (ASK) জানিয়েছে, এই পরিসংখ্যান প্রকৃত চিত্র তুলে ধরতে পারিনি। কারণ গণমাধ্যম শুধুমাত্র বড় ঘটনাগুলোই প্রকাশ করে। আসক প্রতিবেদনে বলেছে, গত নয় বছরের মধ্যে ২০১৪ সালে সবচেয়ে খারাপ পরিস্থিতি ছিল। ২০১৪ সালে এক বছরেই সংখ্যালঘুদের ১ হাজার ২০১টি বাড়ি এবং মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ২০১৬ সালে শেষবারের মতো বাংলাদেশের জাতীয় দৈনিকে ৩০০টিরও বেশি মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা উল্লেখ করেছিল।

আসক জানিয়েছে, ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত ১৯৬টি বাড়ি, ব্যবসা বা বাণিজ্য কেন্দ্র এবং মন্দির, মঠে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এতে ৭ জন আহত হয়েছেন।

তবে অক্টোবর মাসের দুর্গা পুজোর সময় কুমিল্লায় কুরআন অবমাননার কথিত অভিযোগে দেশজুড়ে বিভিন্ন জায়গায় হিন্দুদের মন্দিরে হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ছয় জন নিহত হয়েছেন।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত দাবি করেন, এ হামলায় এখন পর্যন্ত ৬ জন নিহত হয়েছে। তবে হামলায় এখনও পর্যন্ত মোট কতজন মারা গিয়েছেন তা নিশ্চিত করতে পারেনি পুলিশ। এছাড়া প্রায় ১৩০টি বাড়ি, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও মন্দির হামলার ঘটনা ঘটেছে।

413 attacks on Hindu households, temples per year in Bangladesh ASK

Also Read: