Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় খতম ২৬২ তালিবান জঙ্গি, আহত ১৭৬, আফগানিস্তান জুড়ে কার্ফু জারি

কাবুল: গত ২৪ ঘণ্টায় আফগান সেনার পাল্টা প্রত্যাঘাতে খতম ২৬২ তালিবান জঙ্গি। গুরুতর জখম হয়েছে ১৭৬ তালিবান জঙ্গি। এছাড়া ২১টি আইইডি বোমা নিষ্ক্রিয় করেছে আফগান সেনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোটা আফগানিস্তান জুড়ে কার্ফু জারি করা হয়েছে। রাজধানী কাবুল, পানশির এবং নগরহার প্রদেশ ছাড়া বাকি ৩১ প্রদেশে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত কার্ফু জারি করা হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ফাওয়াদ আমান জানিয়েছেন, তালিবানের সঙ্গে ভালোই লড়াই করছে আফগান সেনা। তালিবানদের বিভিন্ন এলাকা থেকে হঠিয়ে দিচ্ছে তাঁরা। কয়েকটি জায়গায় তালিবান জঙ্গিদের ঘিরে ধরেছে আফগান সেনারা। তালিবান জঙ্গি ও আফগান সেনার মধ্যে চলছে মুহুর্মুহ গুলির লড়াই।


উল্লেখ্য, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি আফগানিস্তান মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে সঙ্গেই আফগানিস্তানে তালিবান জঙ্গিরা দাপট দেখাতে শুরু করে। গত দু’মাসে তালিবান জঙ্গিরা আফগানিস্তানের বহু এলাকা দখল করে নিয়েছে। সাধারণ মানুষের উপর চালাচ্ছে নিশংস অত্যাচার।

গত ২০ বছর আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়ন ছিল। মার্কিন সেনা অভিযানে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছিল তালিবান জঙ্গিরা। তবে সুযোগ বুঝে ফের দাপট দেখাতে শুরু করলো তালিবান জঙ্গিরা। দেশের বিভিন্ন প্রদেশের একাধিক সরকারি সম্পত্তি ধ্বংস করে চলেছে তালিবান জঙ্গিরা। পাল্টা প্রতিরোধ গড়ে তুলছে আফগান সেনাও।