Sunday, July 21, 2024
দেশ

মহাত্মা গান্ধীর বাবা কে? প্রশ্ন তুলে কংগ্রেসকে আক্রমণ জেটলির

নয়াদিল্লি: বিজেপি বিভিন্ন সময়ে কংগ্রেসকে পরিবারতন্ত্র নিয়ে আক্রমণ করেছে। বিজেপির অভিযোগ, কেবলমাত্র গান্ধী পরিবারের সদস্যরাই যুগে যুগে কংগ্রেসকে নেতৃত্ব দিয়েছে এবং অন্য দলে কেউ ভালো করলেই তাঁদের পরিবার নিয়ে খোঁটা দিয়েছে। তবে বিজেপির এই অভিযোগ একেবারেই অমূলক নয়।

কয়েকদিন আগে কংগ্রেসের উত্তরপ্রদেশের সভাপতি রাজ বব্বর প্রধানমন্ত্রীর মা হীরাবেনের বয়সকে পেট্রোলের দামের সঙ্গে তুলনা করেন। তারপরে নরেন্দ্র মোদী পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে বলেছিলেন, গান্ধী পরিবারের বাইরে অন্য কাউকে কংগ্রেসের গদিতে এনে বসাতে। তার পাল্টা আক্রমণে কংগ্রেসের কেউ বলে ওঠেন, মোদীর বাবাকে কেউ চেনেন কিনা?

এই প্রেক্ষিতে এবার কংগ্রেসকে একহাত নিলেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি। ফেসবুকে একটি পোস্টে তিনি প্রশ্ন করেছেন মহাত্মা গান্ধী, সর্দার প্যাটেলের বাবা ও স্ত্রীর নাম কী? জেটলি লিখেছেন, যোগ্য মানুষ পদে বসে যোগ্যতার সঙ্গে কাজ করলেও প্রশ্ন তোলা হচ্ছে। অথচ হাজার হাজার কংগ্রেস নেতা কংগ্রেসের এই পরিবারের কাছেই ফেল করেছেন। যোগ্যতা থাকার পরও নেতৃত্বের কারণে পিছনের সারিতে থাকতে হয়েছে।

কংগ্রেসকে আক্রমণ করে জেটলির অভিযোগ, কংগ্রেস শুধুমাত্র একটি পদবীকেই পলিটিক্যাল ব্র্যান্ড হিসাবে মান্যতা দিয়ে এসেছে। এই কারণেই স্বাধীনতার পরে কলোনি, পাড়া, শহর, ব্রিজ, এয়ারপোর্ট, রেলস্টেশন, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, স্টেডিয়ামের নাম একটি পরিবারের লোকের নামে রাখা হয়েছে। আর কাউকেই মান্যতা দেওয়া হয়নি।