Wednesday, July 24, 2024
দেশ

দিল্লিতে মাস্ক ছাড়া রাস্তায় বের হলেই ২,০০০ টাকা জরিমানা

নয়াদিল্লি: নয়া নির্দেশিকা জারি করল দিল্লি সরকার। এবার থেকে মাস্ক ছাড়া রাস্তায় ধরা পড়লেই ২,০০০ টাকা জরিমানা করা হবে। রাজধানীতে ক্রমশ বাড়ছে করোনার সংক্রমণ। তাই করোনা মোকাবিলায় কঠোর পদক্ষেপ নিল কেজরিওয়াল সরকার।

গত মার্চ থেকেই দিল্লিতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। না পরলে ৫০০ টাকা জরিমানার ব্যবস্থা করা হয়। তারপরেও দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই করোনার সংক্রমণ রুখতে জরিমানা পরিমাণ বাড়িয়ে ৫০০ থেকে ২,০০০ টাকা করা হলো।

দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধির পাওয়ায় বৃহস্পতিবার দিল্লি হাইকোর্ট দিল্লি সরকারকে তিরস্কার করে। হাইকোর্টের তরফে বলা হয়েছে, দিল্লিতে করোনার সংক্রমণ ক্রমাগত বাড়ছে। রাজ্য সরকারকে একাধিক প্রশ্ন করা হয়। বিয়ের অনুষ্ঠানে উপস্থিতির সংখ্যা ২০০ থেকে ৫০ এ কমাতে এত দেরি হল কেন? তা জানতে চাওয়া হয়। পাশাপাশি, মাস্ক না পরলে জরিমানা অর্থের বিষয়েও মন্তব্য করে আদালত। হাইকোর্ট জানায়, জরিমানা যে পরিমাণ অর্থ নেওয়া হচ্ছে তা পর্যাপ্ত নয়। এরপরেই পরিমাণ ৫০০ থেকে বাড়িয়ে ২,০০০ টাকা করে দিল কেজরিওয়াল সরকার।

দিল্লিতে এখন দৈনিক সংক্রমণের সংখ্যা সাড়ে ৭ হাজারের উপরে। দৈনিক মৃত্যুর সংখ্যা ১০০ এর উপরে। গত এক সপ্তাহে নতুন করে আক্রান্ত ৫১ হাজারের বেশি মানুষ। মোট আক্রান্ত ৫ লাখের বেশি মানুষ।