Friday, July 12, 2024
আন্তর্জাতিক

পরবর্তী প্রজন্মকে ধূমপান থেকে দূরে রাখতে ব্রিটেনে সিগারেট নিষিদ্ধের পরিকল্পনা ঋষি সুনাকের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ধূমপান স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। স্ট্রোকের ঝুকি বাড়িয়ে দেয়। কিন্তু তা সত্ত্বেও অনেকেই নিয়মিত ধূমপান করেন। এবার ব্রিটেনে সিগারেট নিষিদ্ধের কথা ভাবছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। 

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, শীঘ্রই ইংল্যান্ডে সিগারেট বিক্রি নিষিদ্ধের পরিকল্পনা করছেন ঋষি সুনাক। ব্রিটেনের সরকারি সূত্র এমনটাই জানিয়েছে। 

উল্লেখ্য, গত বছর নিউজিল্যান্ড সরকার নির্দেশকায় বলেছিল, ২০০৯ সালের ১ জানুয়ারির পরে জন্মানোদের কাছে সিগারেট বিক্রি করা যাবে না। এবার ঋষি সুনাকও সেই পথে হাঁটছেন বলে খবর। 

ব্রিটেনে আগামী বছরে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। তার আগে জনমুখী বেশকিছু প্রকল্প চালু করতে পারেন ঋষি সুনাক। ব্রিটেনের পরবর্তী প্রজন্ম যাতে মাদক থেকে দূরে থাকতে পারে সেজন্য এই নিয়ম চালু করতে পারেন ঋষি সুনাক।

ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বলেন, ‘আমরা ২০৩০ সালের মধ্যে ধূমপান মুক্ত দেশ হতে চাই। লক্ষ্য বাস্তবায়নের জন্য আমরা আরও বেশি লোককে উৎসাহিত করতে চাই।’

ব্রিটিশ সরকারের ওই মুখপাত্র আরও জানান, ‘ধূমপান নিরুৎসাহিত করতে বিনামূল্য ভ্যাপ কিট দেওয়া হবে। এছাড়া অন্ত্বঃসত্ত্বা নারীদের ধূমপান থেকে বিরত রাখতে ভাউচার স্কিম দেওয়া হবে। এর মাধ্যমে একজন ব্যক্তি নগদ অর্থ ছাড়া বিভিন্ন রকম সুবিধা নিতে পারবে।’ গার্ডিয়ান