Sunday, July 21, 2024
দেশ

করোনা মোকাবিলায় ২০ দিনে ১,৫০০ ভেন্টিলেটর তৈরি করল মারুতি সুজুকি

নয়াদিল্লি: করোনার বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র হল কৃত্রিম শ্বাসযন্ত্র বা  ভেন্টিলেটর। এটি হলো এমন একটি যন্ত্র শারীরিকভাবে শ্বাস নিতে অক্ষম এমন রোগীর শ্বাস-প্রশ্বাস সরবরাহ করতে বা অপ্রতুলভাবে শ্বাস-প্রশ্বাস নিতে সক্ষম রোগীর ফুসফুসে যান্ত্রিকভাবে অক্সিজেন সমৃদ্ধ বায়ুচলাচল সরবরাহ করা ও কার্বন-ডাই-অক্সাউডযুক্ত বায়ু নিষ্কাশন করে।

দেশে করোনার প্রকোপ বাড়তে থাকায় চলতি মাসের শুরুতেই গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে ভেন্টিলেটর তৈরির আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। সরকারের ডাকে সাড়া দিয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধে ভেন্টিলেটর তৈরি শুরু করেছিল মারুতি সুজুকি ও মাহিন্দ্রা। মাত্র ২০ দিনের মধ্যেই ১,৫০০টি ভেন্টিলেটর তৈরি করল মারুতি সুজুকি।


মারুতি সুজুকির চেয়ারম্যান আর সি ভার্গভ জানিয়েছেন, ভেন্টিলেটরের ঘাটতির দরুণ সরকার আমাদের অনুরোধ করেছিল। আমাদের তৈরি ভেন্টিলেটর ইতিমধ্যেই পরীক্ষা করেছে সরকারি সংস্থা এইচএলএল লাইফকেয়ার।

আর সি ভার্গভ আরও জানান, ইতিমধ্যে গুরুগ্রামের একটি হাসপাতালে এই ভেন্টিলেটর পরীক্ষা করা হয়েছে। ভেন্টিলেটরের কর্মক্ষমতায় সন্তুষ্ট হয়ে হাসপাতালের তরফ থেকে ভেন্টিলেটরের অর্ডার করা হয়েছে। তিনি জানান, প্রত্যেকেই দেশের জন্য কাজ করছেন। কোম্পানির কর্মীরা প্রতিদিন অনেক রাত পর্যন্ত কাজ করেছেন।