Monday, May 27, 2024
আন্তর্জাতিক

বাংলাদেশ: মহানবীকে কটূক্তির অভিযোগে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তিথি সরকারকে ৫ বছরের কারাদণ্ড

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ফের ধর্মীয় কটূক্তির অভিযোগ তুলে বাংলাদেশে সংখ্যালঘুকে কারাদণ্ডের ঘটনা ঘটেছে। এবার মহানবী হযরত মহম্মদকে নিয়ে কটূক্তির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিথি সরকারকে ৫ বছরের কারাদণ্ড দিল বাংলাদেশের আদালত।

সোমবার (১৩ মে) বাংলাদেশের রাজধানী ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক এ এম জুলফিকার হায়াত এই রায় ঘোষণা করেন। জানা গেছে, ২০২০ সালের ৫ নভেম্বর আবু মুসা রিফাত এই মামলাটি দায়ের করেন। এরপর চলতি বছরের ১৯ মে মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগে উপপরিদর্শক মেহেদী হাসান তাদের ২ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

তিথি সরকার

তিথি সরকারের বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে ফেসবুক ও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিরূপ মন্তব্যের অভিযোগ তোল হয়। পরে ধর্ম অবমাননার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা তিথি সরকারকে বহিষ্কার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। আন্দোলনের মুখে ২০২৩ সালের ২৩ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন তিথি সরকারকে বহিষ্কার করে।

এরপর ২০২৩ সালের ১১ নভেম্বর তিথি সরকার এবং তাঁর স্বামী শিপলু মল্লিককে গ্রেফতার করা হয়। তবে আদালত এই মামলা থেকে তিথির স্বামী শিপলু মল্লিককে অব্যাহতি দেয়। ~ United News of Bangladesh