Tuesday, May 21, 2024
আন্তর্জাতিক

ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরায় পরিচালক রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড দিলো ইসলামি বিপ্লব আদালত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বাকস্বাধীনতা দমন পীড়নে এবার আফগানিস্তানকেও ছাপিয়ে গেল ইরান। সিনেমায় নিজ দেশ ইরানের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি তুলে ধরার কারণে ৮ বছরের কারাদণ্ড হলো বিশ্বজুড়ে পরিচিত অন্যতম আলোচিত নির্মাতা মহম্মদ রাসুলফের।

জানা গেছে, ইরানি এই নির্মাতার নতুন সিনেমা ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ নির্মাণের জন্য ৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে মহম্মদ রাসুলফকে।

আইনজীবী বাবাক পাকনিয়া এক্সে (টুইটার) লিখেছেন, ‘পরিচালক রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড দিয়েছে ইরানের ইসলামি বিপ্লব আদালত। এমনকি চাবুক মারা, জরিমানা এবং তার সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশও দেওয়া হয়েছে।

ইরানি কর্তৃপক্ষ কান ফিল্ম ফেস্টিভ্যাল থেকে নির্মাতা রাসুলফের ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সরিয়ে ফেলার জন্য প্রবল চাপ প্রয়োগ করছে। সিনেমাটি যাতে কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শন করা না হয়, সেই চেষ্টাও চালাচ্ছে ইরান সরকার। রাসুলফকে চাপ দেওয়া হচ্ছে যাতে তিনি সিনেমাটি উৎসব থেকে সরিয়ে নেন।

উল্লেখ্য, ১৪ মে শুরু হতে চলেছে কান উৎসব। এতে প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে সিনেমাটির। কান উৎসবের মূল প্রতিযোগিতার বিভাগে ‘পাম দ’রের জন্য লড়াই করবে রাসুলফের ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’।