Monday, May 20, 2024
রাজ্য​

‘সর্বহারা পার্টি’ সিপিএমের কোটিপতি প্রার্থী মহম্মদ সেলিম, সৃজন ভট্টাচার্য

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সিপিএম বরাবরই নিজেদের সর্বহারা পার্টি বলে দাবি করে থাকে। সেই ‘সর্বহারার পার্টি’ বলে ঘোষিত সিপিএমের প্রার্থী তালিকায় কোটিপতি প্রার্থী। এমনটাই দেখা গেল ২০২৪ সালের লোকসভা ভোটে সিপিএম প্রার্থীদের দেওয়া হলফনামায়। 

হলফনামা অনুযায়ী, খোদ সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং যাদবপুরের সিপিএম প্রার্থী ছাত্রনেতা সৃজন ভট্টাচার্য কোটিপতি! দলের হোলটাইমার হয়েও তারা কোটিপতি। বিষয়টি সামনে আসার পরে রাজনৈতিক মহলে যথেষ্ট আলোচনা শুরু হয়েছে।

উল্লেখ্য, ২০২৪ লোকসভা ভোটে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে সিপিএমের প্রার্থী দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তার মোট সম্পদের পরিমাণ ১ কোটি ৬৮ লাখ ৫১ হাজার টাকা। হলফনামা অনুযায়ী, ২০২২-‘২৩ সালে সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের মোট আয় ছিল ৪ লাখ ১৫ হাজার ৫৮০ টাকা। তার স্ত্রী আয় করেছেন তার প্রায় পাঁচ গুণ। ১৯ লাখ ৮ হাজার ৬১০ টাকা।

মনোনয়ন পেশের সময় মহম্মদ সেলিমের হাতে নগদ ছিল ২,৫০০ টাকা। তার স্ত্রীর হাতে নগদ ছিল ৬,৫০০ টাকা। হলফনামা অনুযায়ী, সিপিএম প্রার্থীর ব্যাংক ব্যালেন্স ৩২,৬২৮ টাকা।

এদিকে, যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্যের নির্বাচনী হলফনামা অনুযায়ী, তার মোট সম্পত্তির পরিমাণ হল ১ কোটি ৭১ হাজার ৮০ টাকা। নির্বাচনী হলফনামা জমা দেওয়ার সময় সৃজনের হাতে ছিল নগদ ২,৫০০ টাকা। যাদবপুর ব্র্যাঞ্চে সৃজনের স্টেট ব্যাংক অ্যাকাউন্টে রয়েছে ৮ লাখ ৫ হাজার টাকা। কসবার ইন্ডিয়া ব্যাংকের অ্যাকাউন্টে রয়েছে ১ লাখ ৩১ হাজার ৫৪৬ টাকা। বালিগঞ্জের স্টেট ব্যাংক অ্যাকাউন্টে ১ লাখ ৩৬ হাজার ৫৫৯ টাকা রয়েছে। অন্যদিকে, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কেও তার একটি অ্যাকাউন্ট রয়েছে। যদিও তাতে কোনও টাকা নেই। 

নির্বাচনী হলফনামা অনুযায়ী, একাধিক জায়গায় সৃজনের বিনিয়োগ আছে। দু’টি বাড়ি রয়েছে। যার মধ্যে একটি ফ্ল্যাট রয়েছে কসবায়। যার আনুমানিক মূল্য ১৫ লাখ টাকা। এছাড়াও শান্তিনিকেতনে একটি বাড়ি রয়েছে। যার বাজারদর প্রায় ২৬ লাখ টাকা। সৃজনের স্ত্রীর হাতে নগদ ৬,০০০ টাকা রয়েছে। তারও বেশ কয়েকটি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। যার মধ্যে ৫৬ হাজার ৮৪৬ টাকা রয়েছে চৌরঙ্গি ব্র্যাঞ্চের স্টেট ব্যাংক অ্যাকাউন্টে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বর্ধমান শাখায় ১৭ হাজার ৪০৫ টাকা রয়েছে। এছাড়া, পিএফএফ অ্যাকাউন্টে রয়েছে ৩২ হাজার ৬৩৫ টাকা আছে। এনএসসি এসি-সিআইএফ রয়েছে ৮০ হাজার টাকা। তা ছাড়া, ৩০ গ্রাম সোনা রয়েছে। সব মিলিয়ে সৃজনের স্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ ৪ লাখ ১৭ হাজার ৮৮৬ টাকা।