Monday, July 22, 2024
দেশ

১২-র নীচে শিশু ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড, বিল পাস লোকসভায়

নয়াদিল্লি: ১২ বছরের নীচে শিশু বা নাবালিকাকে ধর্ষণে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের সংস্থান চেয়ে বিল পাশ হল লোকসভায়। সোমবার এই মর্মে লোকসভায় বিল পাস হয়েছে। শিশু ধর্ষণ রুখতে সরকারের এই কড়া পদক্ষেপ। বিলে শিশু ধর্ষণের বিচার প্রক্রিয়ার যাতে দ্রুত নিষ্পত্তি ঘটে তার বিধানও রাখা হয়েছে।

সম্প্রতি জম্মু ও কাশ্মীরের কাঠুয়া এবং উত্তরপ্রদেশের উন্নাওয়ের ঘটনায় তোলপাড় হয়ে যায় গোটা দেশ। চলতি বছর ২১ এপ্রিল শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের প্রস্তাব পাস হয় কেন্দ্রীয় মন্ত্রিসভায়। এরপর সোমবার বিলটি লোকসভায় পাস হয়। বিলে বলা হয়েছে, এই অপরাধে নুন্যতম শাস্তি ২০ বছরের কারাবাস। সর্বোচ্চ শাস্তি আমৃত্যু কারাবাস বা মৃত্যুদণ্ড।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী কিরেণ রিজিজু বলেন, নাবালিকাদের নিরাপত্তা দেওয়াই এই আইনের লক্ষ্য। এই মুহূর্তে ভারতীয় দণ্ডিবিধিতে যে আইন আছে তাতে মহিলাকে ধর্ষণে শাস্তির কথা বলা আছে। কিন্তু ১৬ ও ১২ বছরের নিচে নাবালিকাকে ধর্ষণ বা গণধর্ষণে দোষীদের শাস্তির কথা বলা নেই। তিনি আরও বলেন, সম্প্রতি ১২ বছরের নিচে নাবালিকাকে ধর্ষণ এবং গণধর্ষণের ঘটনা গোটা জাতির বিবেক নাড়িয়ে দিয়েছে।

অপরদিকে, ১৬ বছর কিংবা তার নীচে নাবালিকা ধর্ষণের নুন্যতম সাজা ১০ বছর থেকে বাড়িয়ে ২০ বছর করা হয়েছে। নতুন আইনে আরও বলা হয়েছে, দু’মাসের মধ্যে শিশু ধর্ষণের মামলার নিষ্পত্তি করতে হবে। এ ছাড়া ১৬ বছর বা তার নিচে নাবালিকা ধর্ষণে অভিযুক্তের আগাম জামিনের দাবিও খারিজ করে দেওয়া হয়েছে।