Friday, June 14, 2024
কলকাতা

প্রয়োজনে অসম যাব, নাগরিকত্ব ইস্যুতে বললেন মমতা

কলকাতা: অসমের নাগরিকপঞ্জি থেকে ৪০ লাখ বাঙালির নাম বাদ পড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি জানান তৃণমূল এমপিদের একটা দল অসম যাবে। আর যদি প্রয়োজন পড়ে তাহলে তিনি নিজেই অসম যাবেন। মমতা প্রশ্ন তুলেছেন এতোগুলো মানুষ কোথায় গিয়ে এখন মাথা গুঁজবে। এই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছেও যাবেন বলে জানান মুখ্যমন্ত্রী।

মমতার অভিযোগ, রাজনৈতিক কারণেই এগুলি করছে বিজেপি। মুখে সুপ্রিম কোর্টের নজরদারিতেও নাগরিকপঞ্জি তালিকা করা হয়েছে বলে দাবি করলেও এনআরসি কিন্তু তৈরি করেছে মোদী সরকারই। এই ইস্যুতে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে প্রতিবাদ জানাবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন এই বিষয় নিয়ে সংসদেও তৃণমূল সাংসদরা সরব হবেন।

অসমে যেভাবে বাঙালি ভাষীদের টার্গেট করা হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, ভারতের সব রাজ্যেই অন্য রাজ্যের বাসিন্দারা বাস করেন। পশ্চিমবঙ্গেও একাধিক রাজ্যের বাসিন্দা বাস করেন। তাই বলে তাঁদের তাড়িয়ে দিতে হবে এ কোন ধরনের আইন। চার-‌পাঁচ পুরুষ ধরে যাঁরা একটি রাজ্যে বাস করছেন তাঁদের একটি তালিকা বের করে মুহূর্তে অনুপ্রবেশকারী বানিয়ে দেওয়া হচ্ছে।

উত্তরবঙ্গের একাধিক বাসিন্দাকে বেআইনি ভাবে দেশে অনুপ্রবেশ করেছে অভিযোগে জেলে আটকে রেখেছে অসম সরকার। আটককৃতদের মধ্যে শিশু এবং মহিলাও রয়েছে। এমনকী অসমে বসবাসকারী মুর্শিদাবাদের বাসিন্দাদের সঙ্গেও এই আচরণ করা হয়েছে। এরা কেউ রোহিঙ্গা নন। সেরকম হলে অসম থেকে বিতাড়িত বাসিন্দাদের পশ্চিমবঙ্গে বসবাসের সুযোগ করে দেবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।