Tuesday, June 18, 2024
দেশ

ইমরানকে ফোন করে মোদীর শুভেচ্ছা

নয়াদিল্লি: পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খানকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে পাকিস্তানে গণতন্ত্রের শিকড় আরও গভীরে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেন নরেন্দ্র মোদী। পাশাপাশি দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশগুলির মধ্যে শান্তি এবং উন্নয়নের কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, দিন দুয়েক আগেই ইমরান খান বলেছিলেন, ভারত-পাকিস্তান সম্পর্কের মধ্যে সব থেকে বড় সমস্যা কাশ্মীর ইস্যু। সেদিন পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খানের বার্তা ছিল, সেই সমস্যা মেটানোর লক্ষ্যে ভারত এক পা এগোলে তিনি দু’পা এগোতে রাজি। সেই মন্তব্যের ৭২ ঘণ্টার মধ্যেই ইসলামাবাদকে শান্তি প্রতিষ্ঠার বার্তা দিল নয়াদিল্লিও।

এর আগে ২৮ জুলাই ভারতের বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছিল, ভারত চায় যে সমৃদ্ধশীল এবং প্রগতিশীল পাকিস্তান গড়ে উঠুক। এবং প্রতিবেশীদের সঙ্গে শান্তিতে থাকুক।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার বলেছিলেন, সাধারণ নির্বাচনের মাধ্যমে পাকিস্তানের মানুষ গণতন্ত্রের উপর আস্থা রেখেছেন। আমরা এটাকে স্বাগত জানাই।

এদিকে সোমবারই পিটিআইয়ের তরফে ঘোষণা করা হয়েছে আগামী ১১ অাগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ইমরান খান। তবে, ন্যাশনাল অ্যাসেম্বলির ২৭২ টি আসনের মধ্যে ১১৬টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ৷ যদিও ম্যাজিক ফিগার ১৩৭টি থেকে বেশ কিছুটা আসন কম পেলেও ইমরানের প্রধানমন্ত্রী হওয়া কেউ আটকাতে পারছেন না।