Friday, July 19, 2024
দেশ

২ বছরের মধ্যে দেশ থেকে সম্পূর্ণভাবে নির্মূল করা হবে বামপন্থী চরমপন্থা ও নকশালবাদ: অমিত শাহ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: শুক্রবার বামপন্থী চরমপন্থা নিয়ে পর্যালোচনা বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকের পরে তিনি জানালেন, ‘২ বছরের মধ্যে দেশ থেকে সম্পূর্ণভাবে নির্মূল করা হবে বামপন্থী চরমপন্থা ও নকশালবাদ।’

শুক্রবারের এই বৈঠকে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (Eknath Shinde), উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়েনবিশ (Devendra Fadnavis), অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন-সহ নকশাল অধ্যুষিত রাজ্যের প্রধানরা।

এছাড়া স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা, গোয়েন্দা ব্যুরোর ডিরেক্টর তপন ডেকা এবং জাতীয় তদন্ত সংস্থার মহাপরিচালক, সশস্ত্র সীমা বল, বর্ডার সিকিউরিটি ফোর্স, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, ন্যাশনাল সিকিউরিটি গার্ড এবং ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ সহ স্বরাষ্ট্রসচিব এবং প্রধানরা বৈঠকে উপস্থিত ছিলেন। নকশাল প্রভাবিত রাজ্যের সচিবরা।

দেশ থেকে বামপন্থী চরমপন্থাকে সম্পূর্ণরূপে নির্মূল করার লক্ষ্যে একটি রোডম্যাপ তৈরি করতে এবং এখনও পর্যন্ত গৃহীত পদক্ষেপগুলি পর্যালোচনা করার লক্ষ্যে এই বৈঠকে অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও।

বৈঠকে অমিত শাহ জানান, ‘গত ৪ দশকের মধ্যে বামপন্থী চরমপন্থা অধ্যুষিত এলাকাগুলিতে ২০২২ সালে সবথেকে কম হিংসা ও মৃত্যুর ঘটনা ঘটেছে। আগামী ২ বছরের মধ্যে দেশ থেকে সম্পূর্ণভাবে নির্মূল করা হবে বামপন্থী চরমপন্থা ও নকশালবাদ।’ ANI