Saturday, December 9, 2023
দেশ

কর্ণাটকে ঈদের মিছিলে হিন্দুদের বাড়িতে পাথর নিক্ষেপ; আওরঙ্গজেব-টিপু সুলতানের হিন্দুদের হত্যার কাটআউট

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ১ অক্টোবর, কর্ণাটকের শিবমোগায় ঈদ-ই-মিলাদ আন-নবীর মিছিল থেকে হিন্দুদের বাড়িতে পাথর ছোঁড়ার অভিযোগ। এই ঘটনায় ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। আহত হয়েছেন অন্তত ৪ জন। ওই এলাকায় সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

মিছিলে টিপু সুলতানের একটি কাটআউট ছিল। যেখানে তাকে দুই জাফরান রঙের ব্যক্তিকে হত্যা করতে দেখা যায়। নেটিজেনদের দাবি, এটি টিপুকে হিন্দু যোদ্ধাদের হত্যা করাকে চিত্রিত করা হয়েছে। হিন্দু সংগঠনের সাথে যুক্ত কর্মীরা কাটআউট নিয়ে আপত্তি তুলেছে। পুলিশ বলেছে, “একটু বিতর্কিত বিষয়বস্তুর” কারণে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মিছিলে বাধা দেয়। পুলিশের তৎপরতায় বিক্ষুব্ধ হয়ে ইসলামপন্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙ্গে পাথর ছুড়ে মারার চেষ্টা করে। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ করে।

শিবমোগা এসপি মিঠুন কুমার উভয় সম্প্রদায়ের স্থানীয় নেতাদের সাথে যোগাযোগ করেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে তাদের সহযোগিতা করার অনুরোধ করেছেন। এলাকায় উত্তেজনা বন্ধ করতে টিপুর প্রতিকৃতিটি পর্দা দিয়ে ঢেকে রাখার জন্য আয়োজকদের নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনায় পুলিশ বেশ কয়েকজনকে আটক করেছে।

বিজেপি বিধায়ক সিএন অশ্বথ নারায়ণ ছবিগুলি শেয়ার করেছেন। ক্যাপশনে তিনি লিখেছেন, “কীভাবে ইসলামপন্থীরা ঈদের মিছিল করছে। একটি ছবিতে উর্দুতে লেখা একটি বড় তলোয়ার ছিল। আরেকটি ছবিতে মুঘল শাসক আওরঙ্গজেবের একটি ছবি। যেখানে তিনি একটি মসজিদের বাইরে হাজার হাজার হিন্দুকে হত্যা করেছিলেন। অন্য দুটি ছবিতে টিপু এবং ইসলামিক পতাকার বড় কাটআউট শহরে নেড়ে দেখা গেছে।”

তিনি আরও লিখেছেন, “এটা নিন্দনীয় যে কংগ্রেস সরকার, যারা কাবেরী সমস্যা সমাধানকে অগ্রাধিকার দেয় না, সাম্প্রদায়িক দাঙ্গায় মদদ দিচ্ছে। রাজ্য কংগ্রেস সরকার শিবমোগায় ধর্মান্ধ টিপুর কাটআউট এবং তালওয়ার খিলান স্থাপনের অনুমতি দিয়ে শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করছে।”