Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

চিনকে চাপে রাখতে যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে জাপান, আমেরিকা ও ফ্রান্স

টোকিও: চিনা আগ্রাসন ঠেকাতে ইতিহাসে এই প্রথম একসঙ্গে সামরিক ও নৌ মহড়ায় অংশ নিচ্ছে আমেরিকা, ফ্রান্স ও জাপান। জানা গেছে, আগামী বছরের মে মাসে জাপানে এই যৌথ মহড়া হবে। উল্লেখ্য, দক্ষিণ চিন সাগরের মতো পূর্ব চিন সাগরেও ক্রমশ আধিপত্য বিস্তার করে চলেছে চিন।

তাই চিনা আধিপত্য রুখতে এই প্রথম জাপান, আমেরিকা ও ফ্রান্স একসঙ্গে যৌথ সামরিক ও নৌ মহড়ায় নামছে। জাপানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ২০২১ সালের মে মাসে পূর্ব চিন সাগরে জাপান (Japan) নিয়ন্ত্রিত দ্বীপে সামরিক ও নৌ মহড়ায় অংশ নেবে জাপান, আমেরিকা ও ফ্রান্স।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের দাবি, এই মহড়াকে প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা করার জন্য বলা হলেও এর পিছনে অন্য অঙ্ক রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক জাপান প্রশাসনের এক আধিকারিক জানান, পূর্ব চিন সাগরে জাপানের নিয়ন্ত্রিত দ্বীপগুলিতে আধিপত্য কায়েম করতে চাইছে চিন। তাই এই মহড়ার আয়োজন করা হচ্ছে।

ফ্রান্সের নৌ সেনার প্রধান অ্যাডমিরাল পিয়ের ভানদিয়ের বলেন, ওই এলাকায় আমাদের উপস্থিতি জানান দেওয়ার জন্যই এই যৌথ সামরিক মহড়া করা হচ্ছে। এর ফলে চিনকে এড়া বার্তা দেওয়া হবে। সেই সাথে জাপান ও ফ্রান্সের সম্পর্ক আরও দৃঢ় হবে। – The Japan Times