Wednesday, July 24, 2024
দেশ

রাশিয়ার সঙ্গে ৬ লাখ একে-২০৩ রাইফেল তৈরির চুক্তি পাকা করল ভারত

নয়াদিল্লি: বর্তমানে চিনের সঙ্গে ভারতের সীমান্ত নিয়ে সমস্যা চলছে। গালওয়ান কান্ডের পর ফের সীমান্তে আগ্রাসন চালাচ্ছে। এই পরিস্থিতিতে সেনাবাহিনীর অস্ত্র ভাণ্ডার ঢেলে সাজাচ্ছে ভারত। এরই মধ্যে ভারত ও রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত হল কালাশনিকভ-চুক্তি। এর ফলে আগামী অক্টোবর মাস থেকেই সেনার হাতে অত্যাধুনিক “একে-২০৩” অ্যাসল্ট রাইফেল চলে আসতে পারে।

জানা গিয়েছে, কালাশনিকভ-চুক্তিয ফলে ৬ লাখ উন্নত মানের একে-২০৩ রাইফেল পাবে ভারত। প্রথমে ২০ হাজার একে-২০৩ রাইফেল কেনা হবে রাশিয়া থেকে। প্রতিটি রাইফেলের দাম ৮০ হাজার টাকা। তারপর মেক ইন ইন্ডিয়া প্রজেক্টের আওতায় দু’দেশ যৌথভাবে তৈরি করবে এই রাইফেল।

সূত্রের খবর, পুরনো রাইফেলের বদলে আগামী দিনে  এই রাইফেলই ভারতীয় সেনাবাহিনীর জওয়ানদের হাতে দেখা যাবে। এছাড়া এই রাইফেল বিদেশে রফতানি করারও সুযোগও থাকছে।

প্রথমে ২০ হাজার রাইফেল রাশিয়া থেকে কেনার পর বাকি রাইফেলগুলি ভারতে উৎপাদন করাব হবে। ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেড এই রাইফেল উৎপাদন করবে। এই কোম্পানিটি ভারতের ইন্ডিয়ান অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড এবং রাশিয়ার কালাশনিকভ কনসার্ন ও রসোবরোনেক্সপোর্ট কোম্পানি যৌথভাবে তৈরি করেছে। ইন্ডিয়ান অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের ৫০.৫ শতাংশ, কালাশনিকভ কনসার্নের ৪২ শতাংশ ও রসোবরোনেক্সপোর্টের ৭.৫ শতাংশ শেয়ার রয়েছে।