Monday, July 22, 2024
দেশ

ফৈজাবাদ স্টেশনের নাম বদলে ‘অযোধ্যা ক্যান্টনমেন্ট’ করে দিল যোগী সরকার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: উত্তর প্রদেশে ফের নাম বদল। এবার ফৈজাবাদ জং স্টেশনের নাম বদলে অযোধ্যা ক্যান্টনমেন্ট করে দিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। ফৈজাবাদ প্ল্যাটফর্মে ফৈজাবাদ স্টেশন লেখা বোর্ড সরিয়ে ‘অযোধ্যা ক্যান্টনমেন্ট’ ঝুলানো হয়েছে।

তিন বছর আগেই ফৈজাবাদ জেলার নাম বদলে অযোধ্যা নামকরণ করা হয়। ১৯ শতকের স্টেশনের নাম পরিবর্তন করা কর্তৃপক্ষের সাম্প্রতিক পদক্ষেপ। তবে নামবদলের বিষয়টি নিয়ে ইতিহাসবিদ এবং স্থানীয় বাসিন্দাদের থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। অনেকেই মনে করেন এটি ইতিহাসকে মুছে ফেলার চেষ্টা। আবার অনেকেই মনে করছেন এটি বিভ্রান্তি তৈরি করবে।

আবার কেউ কেউ উত্তরপ্রদেশ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তারা বলেছেন, অযোধ্যা নামটি ব্যবহার করা উচিত। কেননা এটি ভগবান রামের নগরী (ভগবান রামের শহর)।

পেশায় রিকশাচালক ৫৫ বছর বয়সী সাধু রাম বলেন, “নাম পরিবর্তনের প্রয়োজন ছিল না। ইতিমধ্যেই একটি অযোধ্যা স্টেশন রয়েছে। যাত্রীরা এখন বিভ্রান্তির সম্মুখীন হবেন।” আরেকজন বলেন, ‘এখান থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে অযোধ্যা স্টেশন রয়েছে। প্রথমবার ফৈজাবাদ বা অযোধ্যায় আসা যাত্রীরা ভুল গন্তব্যে নামতে পারেন।’

ফৈজাবাদ শহরটি অযোধ্যা থেকে প্রায় সাত কিমি দূরে অযোধ্যা জেলার (আগের ফৈজাবাদ জেলা) এবং ফৈজাবাদ স্টেশন একটি প্রধান রেলওয়ে জংশন, যা উত্তর রেলওয়ে জোনের অধীনে এবং লখনউ-বারাণসী বিভাগে পড়ে। অযোধ্যা শহর রাজ্যের রাজধানী লখনউ থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে অবস্থিত।

দীপাবলির দিনে পুরানো স্টেশন সাইনবোর্ডে ‘ফৈজাবাদ জংশন’ (স্টেশন কোড FD) এর পরিবর্তে ‘অযোধ্যা ক্যান্ট’ (স্টেশন কোড AYC) লেখা হয়েছে। স্টেশন চত্বরের দেয়ালে হিন্দিতে পোস্টার লাগানো হয়েছে। যাতে লেখা ‘জনসাধারণকে এতদ্বারা জানানো যাচ্ছে যে আজ, ০২-১১-২০২১ থেকে, ফৈজাবাদ জং স্টেশনের বদলে অযোধ্যা ক্যান্টে করা হয়েছে।