Sunday, June 23, 2024
কলকাতা

পেট্রোল-ডিজেলের ভ্যাট কমানোর দাবিতে বিজেপির মিছিল আটকে দিল পুলিশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গত বুধবার এক ঘোষণায় পেট্রোল-ডিজেলের উপর থেকে শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার থেকে নতুন সেই দাম কার্যকর হয়েছে। এরপর কেন্দ্রের পাশাপাশি ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল জ্বালানির উপর থেকে ভ্যাট কমিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার পেট্রোল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমায়নি। মমতা সরকারের বিরুদ্ধে তাই প্রতিবাদ মিছিল বের করে বিজেপি।

জ্বালানির দাম কমানোর দাবিতে মিছিলের অনুমতি চেয়েছিল বঙ্গ বিজেপি। কিন্তু বিজেপিকে মিছিলের অনুমতি দেয়নি পুলিশ।।তবুও পুলিশি অনুমতি ছাড়াই মিছিল বের করার সিদ্ধান্ত নেয় গেরুয়া শিবির। সোমবার দুপুরে বিজেপির সদর দফতর মুরলীধর সেন লেন থেকে রানি রাসমণি রোড পর্যন্ত মিছিলের ঘোষণা দিয়েছিল বিজেপি। কিন্তু বিজেপির সেই মিছিল সেন্ট্রাল অ্যাভিনিউয়েই আটকে দেয় পুলিশ। পুলিশের সঙ্গে ধ্বস্তাধ্বস্তি বাধে বিজেপি কর্মী-সমর্থকদের। বেশ কয়েকজন বিজেপি কর্মী, সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ।

বিজেপিকে মিছিলের অনুমতি না দেওয়ার কারণ হিসেবে পুলিশের তরফে জানানো হয়, করোনা বিধি-নিষেধের জন্যই অনুমতি দেওয়া হয়নি। কিন্তু তা সত্বেও মিছিল বের করার সিদ্ধান্ত নেয় রাজ্য বিজেপি নেতারা। বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার দাবি করেন, ‘এই বাধাই বুঝিয়ে দিচ্ছে ভয় পেয়েছে তৃণমূল সরকার। এটাই আমাদের জয়। কিন্তু আমাদেরকে না আটকে রাজ্য সরকার বরং পেট্রোল ডিজেলের উপর থেকে ভ্যাট কমিয়ে দিক। সেটা করলে সাধারণ মানুষ উপকৃত হবে।’

উল্লেখ্য, গত বুধবার পেট্রলে লিটার প্রতি ৫ টাকা এবং ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে উৎপাদন শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এরপরে ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পেট্রোল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার এখনও পর্যন্ত সে পথে হাঁটেনি।