Tuesday, June 18, 2024
দেশ

Charanjit Singh Channi New Punjab CM: সোমবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন চরণজিৎ সিং চান্নি, প্রথমবার পাঞ্জাবের কুর্সিতে দলিত নেতা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বছর ঘুরলেই পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। তার মাত্র কয়েক মাস আগে হঠাৎই দলের হাইকমান্ডের নির্দেশে পদত্যাগ করেন অমরিন্দর সিং। আর তারপরই পরবর্তী মুখ্যমন্ত্রী (New Punjab Chief Minister) কে হবেন তা নিয়ে জল্পনা তুঙ্গে ওঠে কংগ্রেস শিবিরে। সূত্রের খবর, রবিবার গভীর রাত পর্যন্ত এই নিয়ে আলোচনা চলে রাহুল গান্ধীর নিজস্ব বাসভবনে। এবং আলোচনা শেষে উঠে আসে চরণজিৎ সিং চান্নির (Charanjit Singh Channi) নাম। পাঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী হিসেবে সোমবারই শপথ গ্রহণ করতে চলেছেন চরণজিৎ।

কংগ্রেসের তরফ থেকে পাঞ্জাবের দায়িত্বপ্রাপ্ত বর্ষীয়ান নেতা হরিশ রাওয়াত টুইট করে রবিবার সন্ধ্যায় একথা জানান। তিনি বলেছেন, ‘এটা ঘোষণা করতে তিনি সন্তোষবোধ করছেন যে সর্বসম্মতভাবে পাঞ্জাবের পরিষদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন চরণজিৎ সিং চান্নি।’

সূত্রের খবর এদিনের বৈঠকে গান্ধী বাসভবনে উপস্থিত ছিলেন কংগ্রেসের সাধারন সম্পাদক কেসি বেনুগোপাল ও অম্বিকা সোনির মত নেতারাও। সিধু, জাখড়, সুখবিন্দর সিং রান্ধাওয়া সহ বেশ কিছু নাম এই বৈঠকে উঠে আসে। এমনকি অম্বিকা সোনিকেও মুখ্যমন্ত্রী পদের ভার গ্রহণের জন্য বলা হয়। তবে পাঞ্জাবের দায়িত্ব নিতে তিনি অস্বীকার করেন। অবশেষে পাঞ্জাবের অন্যতম দলিত মুখ চরণজিৎ সিং চান্নির নাম উঠে আসতেই সকলের সম্মতি পাওয়া যায়।

সোমবার বেলা ১১ টাই মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করতে চলেছেন কংগ্রেস বিধায়ক। বিধানসভা ভোটের কিছু মাস আগে হলেও দলিত হিসেবে তিনিই পাঞ্জাবের প্রথম মুখ্যমন্ত্রী। তাঁর প্রতি আশাবাদী দলের সকল স্তরের নেতারা।

Charanjit Singh Channi to be New Punjab Chief Minister

Also Read: