Tuesday, July 16, 2024
দেশ

PM Modi birthday: মোদীর ৭১তম জন্মদিন উপলক্ষ্যে ৭১ হাজার মাটির প্রদীপ জ্বালানো হবে কাশীর ভারত মাতা মন্দিরে

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আজ, শুক্রবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ৭১ তম জন্মদিন (PM Modi birthday)। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে একাধিক কর্মসূচি হাতে নিয়েছে গেরুয়া শিবির। গোটা দেশজুড়ে মহা ধুমধামে নরেন্দ্র মোদীর জন্মদিন পালন করবে পদ্ম শিবির। পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ ইতিমধ্যেই ঘোষণা দিয়েছেন বাংলায় ২০ ধরে পালিত হবে নরেন্দ্র মোদীর জন্মদিন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১তম জন্মদিন উপলক্ষে বারাণসীর কাশীর ভারত মাতা মন্দিরে (Bharat Mata Mandir) ৭১ হাজার মাটির প্রদীপ (71,000 earthen lamps) জ্বালানো হবে জানা গেছে। নরেন্দ্র মোদীর মঙ্গল কামনায় এই মাটির প্রদীপ জ্বালানো হবে বলে। পাশাপাশি, ৭১ কেজি লাড্ডু বিতরণ করা হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসী। ২০১৪ সাল এবং ২০১৯ সালের লোকসভা ভোটে পর পর দু’বার বারাণসী কেন্দ্র থেকেই জিতে লোকসভায় গিয়েছেন নরেন্দ্র মোদী। গঙ্গা নদীর বাম পাড়ের শহর বারাণসীর কাশীতে অবস্থিত ভারত মাতার মন্দিরে জ্বালানো হবে ৭১ হাজার মাটি প্রদীপ।

প্রসঙ্গত, ১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর গুজরাটের মহেসানা জেলার বড়নগর নামক স্থানে ঘাঞ্চী তেলী সম্প্রদায়ের এক নিম্নবর্গের পরিবারে জন্মগ্রহণ করেন নরেন্দ্র মোদী। তিনি তার পিতামাতার চার সন্তানের মধ্যে তৃতীয় ছিলেন। তাঁর পিতার নাম দামোদারদাস মূলচাঁদ মোদী ও মায়ের নাম হীরাবেন মোদী। বড়নগর রেলস্টেশনে তিনি তার পিতাকে চা বিক্রি করতে সহায়তা করতেন এবং কৈশোরে বাস স্ট্যান্ডের কাছে ভাইয়ের সাথে চা বিক্রি করুতেন

পুরো পরিবার একটি ছোট ৪০ ফুট X ১২ ফুট মাপের একতলা বাড়িতে বসবাস করতেন। তিনি এই শহরেই একজন সাধারণ মানের ছাত্র হিসেবে তার বিদ্যালয়ের পড়াশোনা শেষ করেন। ছোট বেলায় স্বামী বিবেকানন্দের জীবন তাকে বিশেষ ভাবে অনুপ্রাণিত করে। আট বছর বয়সে মোদী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের স্থানীয় শাখায় তার রাজনৈতিক গুরু লক্ষ্মণরাও ইনামদার নামক এক সাংগঠনিক কর্মীর সংস্পর্শে আসেন। ইনামদার তাকে সঙ্ঘের বালস্বয়ংসেবক হিসেবে দলে নেন।

Narendra Modi birthday: From lighting 71,000 diyas

Also Read: