Wednesday, July 24, 2024
দেশ

কড়া অ্যাকশন মুডে ভারত, খালিস্তানপন্থী ১২ জনের নাগরিকত্ব বাতিল করলো কেন্দ্রীয় সরকার!

কলকাতা ট্রিবিউন ডেস্ক: খালিস্তানি জঙ্গি খুনের ঘটনায় কূটনৈতিক টানাপোড়েনে ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক। এর মধ্যেই এবার কড়া অ্যাকশন মুডে ভারত সরকার। খালিস্তানিদের বাড়বাড়ন্ত কমাতে এবার খালিস্তানপন্থী ১২ জনের ওসিআই কার্ডের বৈধতা বাতিল করে দিলো ভারত। অর্থাৎ, তাদের ভারতীয় নাগরিকত্ব বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

‘ওসিআই কার্ড’ বলতে বোঝায় বিদেশি ভারতীয় নাগরিকের পরিচয়পত্র। এই ওসিআই কার্ড থাকলে ভারতে আসা যাওয়া করতে পারেন প্রবাসী ভারতীয়রা। এবার খালিস্তানপন্থী ১২ জনের ওসিআই কার্ড বাতিলের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। এর ফলে তারা আর ভারতে আসতে পারবেন না।

ইতিমধ্যেই খালিস্তানি নিষিদ্ধ জঙ্গি সংগঠন শিখস ফর জাস্টিসের প্রধান গুরপতবন্ত সিং পান্নুনের ভারতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করেছে NIA। পাশাপাশি ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান, দুবাই, অস্ট্রেলিয়ায় বসবাসকারী খালিস্তানি জঙ্গী এবং তাদের সমর্থকদের তালিকা তৈরি করছে কেন্দ্রীয় সরকার। তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। তাদের ভারতে থাকা সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

এদিকে, সম্প্রতি কেন্দ্রীয় সরকার জানিয়েছে, নতুন করে কানাডার নাগরিকদের জন্য ভারতে আসার ভিসা দেওয়া হবে না। তবে যাদের কাছে ওসিআই কার্ড আছে, তারা ভারতে আসতে পারবেন।