Friday, July 19, 2024
আন্তর্জাতিক

‘অপরাধীদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে কানাডা’, এবার ট্রুডোর বিরুদ্ধে তোপ বাংলাদেশের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: খালিস্তানি জঙ্গি খুনের ঘটনায় ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। এই পরিস্থিতিতে শ্রীলঙ্কার পরে এবার বাংলাদেশ কানাডাকে কড়া আক্রমণ শানালো। ভারতের সঙ্গে উত্তপ্ত সম্পর্কের পরিস্থিতিতে বাংলাদেশের এই আক্রমণ আন্তর্জাতিক সম্পর্কের নিরিখে বেশ তাৎপর্যপূর্ণ।

বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, ”কানাডা খুনিদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের হত্যাকারী নূর চৌধুরী দীর্ঘদিন ধরেই কানাডায় আশ্রয় নিয়েছেন। কিন্তু বাংলাদেশ সরকারের বারবার আবেদন সত্ত্বেও নূর চৌধুরীর প্রত্যার্পণে রাজি হয়নি কানাডা।”

আব্দুল মোমেন বলেন, “কানাডার উচিত নয় খুনিদের নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা। খুনিরা কানাডায় চলে যাচ্ছে এবং সেখানে কানাডা সরকার তাদের আশ্রয় দিচ্ছে। সেখানে খুনিরা খুব আরামে থাকছেন। আর যাদের পরিবারের লোক খুন হলেন, তাঁরা কষ্ট ভোগ করছেন।” 

বাংলাদেশের বিদেশমন্ত্রী বলেন, “শেখ মুজিবরের খুনি নূর চৌধুরী কানাডায় আরাম-আয়েশের জীবনযাপন করছেন। বঙ্গবন্ধুকে খুনের কথা নিজের মুখে স্বীকার করেছেন তিনি। তাকে বাংলাদেশে ফেরা তে আমরা কানাডার সরকারের কাছে একাধিক বার আবেদন করেছি। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে কানাডা আমাদের কথায় কর্ণপাত করেনি। কানাডা সরকার এ বিষয়ে বিভিন্ন রকম অজুহাত দেখাচ্ছে। নূর চৌধুরী বর্তমানে কানাডার নাগরিক কিনা সে ব্যাপারেও কিছু জানাচ্ছে না ট্রুডোর সরকার।”

উল্লেখ্য, এর আগে ভারতের তরফেও একাধিকবার অভিযোগ তোলা হয়েছে যে, খালিস্তানি জঙ্গিদের আশ্রয় দিচ্ছে কানাডা। ভারতে কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনের সময় ট্রুডো সরাসরি আন্দোলন কারীদের সমর্থন করেছিলেন।