Sunday, July 21, 2024
দেশ

৫৫ বছর বনাম ৫৫ মাস, সংসদে মোদীর চ্যালেঞ্জে কুপোকাত কংগ্রেস

নয়াদিল্লি: বৃহস্পতিবার সংসদে বাজেট অধিবেশনের ষষ্ঠ দিনে বিরোধীদেরকে তীব্র আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন অধিবেশনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে ধন্যবাদ জানিয়েই বিরোধীপক্ষকে প্রবল বাক্যবাণে বিদ্ধ করেন মোদী। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ১০ বছরের চ্যালেঞ্জ। লোকসভার অধিবেশনে কংগ্রেসের ৫৫ বছর বনাম তাঁর ৫৫ মাসের সরকারের কাজের পার্থক্য তুলে ধরে চ্যালেঞ্জ জানালেন নরেন্দ্র মোদী।

মোদী বলেন, দশম-একাদশ স্থান থেকে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ হয়েছে ভারত। একাদশ স্থানে পৌঁছনোর পর গৌরববৃদ্ধির দাবি করা হয়েছিল। এখন ষষ্ঠ স্থানে পৌঁছনোয় কষ্ট কেন! প্রধানমন্ত্রী বলেন, ৫৫ বছর বনাম আমার ৫৫ মাস। তখন শৌচালয় ছিল ৪০ শতাংশ। এখন তা হয়েছে ৯৮ শতাংশ। ১০ কোটির বেশি শৌচালয় তৈরি হয়েছে গত সাড়ে ৪ বছরে।

নরেন্দ্র মোদী বলেন, ২০১৪ সালে সিলিন্ডার ব্যবহার করতেন ১২ কোটি মানুষ। ৫৫ মাসে আরও ১৩ কোটি ব্যবহারকারী বেড়েছে। এর মধ্যে ৬ কোটি উজ্জ্বলা প্রকল্পের। ৫৫ সালে ৫০ শতাংশ লোকের কাছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছিল। ৫৫ মাসে তা বেড়ে হয়েছে ১০০ শতাংশ।

মোদী জানান, ১৮,০০০ গ্রামে বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। স্বাধীনতার পর দুই দশকেই দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে যেত। ২০০৪, ২০০৯ ও ২০১৪ সালের নির্বাচনী ইস্তাহার ৩ বছরের মধ্যে দেশের প্রতিটি গ্রামে পৌঁছনোর আশ্বাস ছিল। অথচ সেই তিন বছর আর আসেনি। ৫৫ মাসে আড়াই কোটি পরিবারের কাছে পৌঁছে গিয়েছে বিদ্যুৎ। আগামী দিনে ১০০ শতাংশ করব।

মোদী বলেন, আগের থেকে বেড়েছে বিদেশি বিনিয়োগ। কয়েকগুন শক্তি বেড়েছে মেক ইন্ডিয়ার। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ স্টিল উৎপাদনকারী দেশ ভারত। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ মোবাইল উৎপাদনকারী দেশ। বিশ্বের চতুর্থ অটো মোবাইল যন্ত্রাংশ নির্মাণকারী। ফসল ও দুধ উৎপাদনে রেকর্ড। সবচেয়ে সস্তা ইন্টারনেট ডেটা ও সবচেয়ে বেশি ব্যবহারকারী ভারতেই।