Sunday, May 19, 2024
আন্তর্জাতিক

অত্যধিক গরমে অতিষ্ঠ দুবাইবাসী, কৃত্রিম উপায়ে নামানো হল বৃষ্টি

আবুধাবি: মানুষের বেঁচে থাকার জন্য অত্যন্ত প্রয়োজনীয় হল জল। সংযুক্ত আরব আমিরাতের মাটি খুঁড়লেই পাওয়া যায় তেল। কিন্তু দেশটিতে জলের জন্য হাহাকার চলছে। ভূগর্ভস্থ জলে লবণের পরিমাণ এতটাই বেশি যে, বহু পরিশোধনের পর তা পান করার যোগ্য হয়। এছাড়া সমুদ্রের লোনা জল পরিশোধন করে পানীয় জল হিসেবে ব্যবহার করতে হয়। কিন্তু তার জন্য খরচা অনেক বেশি। সুদূর আটলান্টিক মহাসাগর থেকে জাহাজ করে টেনে আনা হয় হিমশৈলও। সেই বরফ গলিয়ে পানীয় জল তৈরি করে। তাও বেশ খরচসাপেক্ষ ব্যাপার।

তাছাড়া বর্তমানে অত্যধিক গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে সেখানকার মানুষ। বৃষ্টির জন্য কাতরাচ্ছে তাঁরা। তাপমাত্রা ৪৬ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এই পরিস্থিতিতে দেশটির সরকার সিদ্ধান্ত নেয় উপায়ে কৃত্রিম উপায়ে বৃষ্টি নামানো। এরপরেই কৃত্রিম উপায়ে বৃষ্টি নামানো হয়। দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের ভিডিও প্রকাশ করেছে আবহাওয়া কর্মকর্তারা।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব রিডিংয়ে ড্রোন দিয়ে বৃষ্টি নামানোর কৌশল আবিষ্কৃত হয়েছে। এই প্রকল্পের অন্যতম গবেষক মার্টেন অ্যামবাউম জানিয়েছিলেন, আরব আমিরশাহীর উপর যে পরিমাণ মেঘ পুঞ্জীভূত হয়ে থাকে তার থেকে কৃত্রিম ভাবে ভালো পরিমাণ বৃষ্টি নামানোর সুযোগ রয়েছে।


কিভাবে বৃষ্টিপাত ঘটায় এই ড্রোন? আরব আমিরশাহির বৃষ্টি তৈরির বিজ্ঞান প্রকল্পের অধিকর্তা আল মাজরউয়ি জানান, ড্রোনে ইলেকট্রিক চার্জ নির্গতকারী যন্ত্র রয়েছে। ড্রোন এই যন্ত্র নিয়ে মেঘের কাছে উড়ে যায়। মেঘের মধ্যে ধনাত্মক এবং ঋণাত্বক দুই ধরনের আয়ন রয়েছে। এই দুই আয়নের ভারসাম্যের হেরফের ঘটিয়ে ইলেকট্রিক চার্জ নির্গতকারী যন্ত্রটি মেঘের মধ্যে থাকা জলকণাগুলিকে কাছাকাছি নিয়ে আসে। জলকণাগুলি মিশে গিয়ে ক্রমে বড় জলকণায় পরিণত হয় এবং ভারী হয়ে গিয়ে বৃষ্টিপাত ঘটায়।

আরব সরকার কৃত্রিম বৃষ্টির জন্য দেড় কোটি ডলার খরচ করেছে। ড্রোন দিয়ে বৃষ্টি ঘটানোর এই কৌশল ছাড়া আরও কৌশল আবিষ্কারের চেষ্টা চলছে। সফলও হয়েছে তারা। তার মধ্যে একটি হল বিমান থেকে মেঘের উপর নুনের ক্ষেপণাস্ত্র ছুড়ে মারা। এ কৃত্রিম উপায়ে বৃষ্টিপাতের ফলে অত্যধিক গরম রেহাই পাবে মানুষ। ড্রোন দিয়ে কৃত্রিম উপায়ে বৃষ্টিপাত ঘটানোতে সাফল্যও পেয়েছে অনেক দেশ।