Friday, May 17, 2024
দেশ

করোনার টিকা আপনাকে ‘যৌন-অক্ষম’ বানিয়ে দেবে না, গুজবে কান দেবেন না

নয়াদিল্লি: গত ১৬ই জানুয়ারি থেকে ভারতে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। এরপর থেকেই সামাজিক মাধ্যমে এই টিকা নিয়ে নানা রকম গুজব ছড়িয়ে পড়েছে। সরকার এসব গুজব ও মিথ্যা তথ্যে কান না দিয়ে জনগণকে ভ্যাকসিন নেওবার আহ্বান জানিয়েছে। তবে সামাজিক মাধ্যমে এই ভ্যাকসিন নিয়ে নানা রকম কথাবার্তা শেয়ার হচ্ছে। এসব দাবির কি কোন সত্যতা আছে?

১. এই টিকা আপনাকে ইমপোটেন্ট বা ‘যৌন-অক্ষম’ বানিয়ে দেবে

উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির আশুতোষ সিনহা সম্প্রতি এই দাবি করেছেন। কিন্তু এর পক্ষে কোন তথ্য প্রমাণ তিনি দিতে পারেননি। তিনি বলেন, আমার মনে হয় এই টিকায় এমন কিছু থাকতে পারে যা আপনার ক্ষতি করবে। আপনি হয়তো যৌন-অক্ষম হয়ে যেতে পারেন। যে কোন কিছুই ঘটতে পারে। অখিলেশ যাদবও এর আগে এ টিকার কার্যকারিতার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, এটা হচ্ছে ‘বিজেপি ভ্যাকসিন।’

সত্যটা কী?

এই টিকা নিলে কেউ যৌন অক্ষম হয়ে যেতে পারে -এর কোথাও কোন প্রমাণ পাওয়া যায়নি। ভারতের শীর্ষস্থানীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এই দাবিকে ‘পুরোপুরি আবর্জনা’ বলে বাতিল করে দিয়েছে। প্রতিষ্ঠানটি বলেছে, এই টিকা নিলে সামান্য জ্বর বা গায়ে ব্যথার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে – কিন্তু এই ভ্যাকসিনে পুরোপুরি নিরাপদ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধনও এই দাবি প্রত্যাখ্যান করেছেন।

২. করোনার টিকায় শূকরের মাংস আছে

ভারতের কিছু ইসলামী আলেম বলেছেন, কোন মুসলিমেরই করোনার টিকা নেয়া উচিত নয় এবং তারা দাবি করেন যে ওই টিকাতে এমন কিছু উপাদান রয়েছে যা শূকরের মাংস থেকে তৈরি। এটা ঠিক যে কোন কোন রোগের টিকায় শূকরের দেহ থেকে তৈরি জিলেটিন “স্ট্যাবিলাইজার” হিসেবে ব্যবহৃত হয়। উল্লেখ্য, ইসলাম ধর্মে শূকরের মাংস খাওয়া নিষিদ্ধ।

সত্যটা কী?

ভারতে ব্যবহারের জন্য দুটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। একটি যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকা- কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন। এ দুটির কোনওটিতেই উপাদানের মধ্যে শূকরের জিলেটিন নেই। ফাইজার ও মডার্নার টিকা দুটিও শূকরের জিলেটিন-মুক্ত।

৩. টিকার ভেতরে মাইক্রোচিপ আছে

গুজব ছড়িয়েছে যে এই ভ্যাকসিনের ভেতরে মাইক্রোচিপ আছে। সামাজিক মাধ্যমেও এ দাবি বেশ প্রচার পেয়েছে। এমন একটি ছোট ভিডিও ছড়িয়েছে যাতে একজন মুসলিম ধর্মীয় নেতা বলছেন, করোনার টিকায় এমন একটি মাইক্রোচিপ আছে যা আপনার মনকে নিয়ন্ত্রণ করতে পারে।

সত্যটা কী? – কোন টিকার মধ্যেই মাইক্রোচিপ নেই।