Wednesday, July 24, 2024
দেশ

যোগ শান্তি, অধিকার ও কল্যাণের বার্তা দেয়: রাষ্ট্রপুঞ্জের ডিরেক্টর জেনারেল

জেনেভা: আজ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস৷ প্রতি বছর আজকের দিনে ভারতের দেখানো পথে ধরে যোগাভ্যাসে সামিল হন বিশ্বের বিভিন্ন দেশের কোটি কোটি মানুষ। ২০১৪ সালে ২১ জুন দিনটি ‘বিশ্ব যোগ দিবস’ হিসাবে ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জ। ২০১৬ সালে এই দিনটিতে বিশ্বের প্রায় ২০ কোটি মানুষ যোগাভ্যাসে সামিল হয়েছিলেন। ২০১৭-এর ২১ জুন ভারত ছাড়াও চিন, পাকিস্তান, মালয়েশিয়া, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, লেবানন, কানাডা-সহ মোট ১৮০টি দেশে পালিত হয় ‘বিশ্ব যোগ দিবস’।

ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রপুঞ্জের ডিরেক্টর জেনারেল তাতনিয়া ভালোভায়া টুইটে বলেছেন, যোগ শান্তি, অধিকার ও কল্যাণের বার্তা দেয়৷ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করে আমরা একতার বার্তা দিচ্ছি৷ এই কঠিন পরিস্থিতিতে এটি খুবই প্রয়োজন৷ পাশাপাশি, জোটবদ্ধ হয়ে কাজ করার জন্যও উপযুক্ত সুযোগ৷


রবিবার সকাল সাড়ে ৬ টার সময় জাতির উদ্দেশ্য ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবসের দিন আপনাদের সবাইকে অসংখ্য অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। প্রাণায়ম-সহ বিভিন্ন আসনের যোগাভ্যাস আমাদের করোনা মোকাবিলায় শক্তি যোগাবে। বিশ্বজুড়ে বহু করোনা রোগী যোগাসনের মাধ্যমে উপকৃত হয়েছেন। যোগ আমাদের মানসিক এবং শারীরিকভাবে শক্তিশালী করে। মানসিক সক্ষমতা এবং শান্তি দেয়। কঠিন সময়ে লড়াইয়ের মানসিকতা জোগায়।

নমো বলেন, যোগের অর্থ হল, অনুকূলতা-প্রতিকূলতা, সফলতা-বিফলতা, সুখ-সংকট, যে কোনও পরিস্থিতিতে অবিচল থাকা। একনিষ্ঠ থাকাই হল মূল বিষয়। মোদী বলেন, যা আমাদের একসঙ্গে নিয়ে আসে, মেলবন্ধন করে, সেটাই যোগ। যা দূরত্ব ঘুচিয়ে দেয়, সেটাই হল যোগ। করোনার এই সংকটের মুহূর্তে সারা বিশ্বের মানুষ ‘My Life – My Yoga’ ভিডিও ব্লগিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। এর থেকেই প্রমাণিত যোগের প্রতি মানুষের উৎসাহ বৃদ্ধি পাচ্ছে।