Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

করোনায় আক্রান্ত ‘থর’, ভারতের কাছে সহায়তা চাইল শ্রীলঙ্কা

কলম্বো: করোনা আক্রান্ত হচ্ছে চিড়িয়াখানার পশুরাও। ভারতের একাধিক চিড়িয়াখানায় সিংহদের করোনা সংক্রমণের খবর আগেই শোনা গিয়েছিল। এবার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর পাশের এলাকার একটি চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত হয়েছে ‘থর’ নামের এক সিংহ। অসুস্থ সিংহের চিকিৎসার জন্যে ভারতের সহায়তা চেয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

শ্রীলঙ্কার ডিপার্টমেন্ট অব ন্যাশনাল জুওলজি গার্ডেনস কর্তৃপক্ষ থরের করোনা আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে। ১১ বছর বয়সী থর কলম্বোর পাশের চিড়িয়াখানা দেহিওয়ালা জুওলজিক্যাল গার্ডেনসে থাকে। চিড়িয়াখানাটি স্থানীয় ভাষায় দেহিওয়ালা নামে পরিচিত। উল্লেখ্য, এটাই শ্রীলঙ্কায় কোনো পশুর করোনা শনাক্তের প্রথম ঘটনা।

শ্রীলঙ্কার ডিপার্টমেন্ট অব ন্যাশনাল জুওলজি গার্ডেনস বিবৃতিতে জানিয়েছে, কয়েকদিন ধরে থরের শ্বাস নিতে সমস্যা হচ্ছিল। খাবার খেতে চাচ্ছিল না। এরপরে সিংহটির করোনা পরীক্ষা করা হয়। একাধিক পিসিআর পরীক্ষায় করোনা পজেটিভ আসে।

শ্রীলঙ্কার ডিপার্টমেন্ট অব ন্যাশনাল জুওলজি গার্ডেনসের মহাপরিচালক ইশিনি বিক্রমাসিংহে বলেন, আমাদের দেশে আগে কোনও পশু করোনায় আক্রান্ত হয়নি। থরই প্রথম। করোনায় আক্রান্ত পশুর চিকিৎসা নিয়ে আমাদের অভিজ্ঞতা নেই। এজন্য ভারতের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। থরের চিকিৎসার জন্য তাদের পরামর্শ ও দিকনির্দেশনা চাওয়া হয়েছে।

২০১৩ সালে শ্রীলঙ্কাকে থরকে উপহার হিসেবে দেয় দক্ষিণ কোরিয়া। থরকে এখন অক্সিজেন দেওয়া হচ্ছে। ওই চিড়িয়াখানায় থাকা আরও চার সিংহকে আলাদা রাখা হয়েছে। সিংহের খাঁচার তত্তাবধানকারীদের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

ভারতে করোনা আক্রান্ত হয়ে অন্তত ২টি সিংহের মৃত্যু হয়েছে। গত ৩ জুন তামিলনাড়ুর একটি চিড়িয়াখানায় মারা যায় ‘নীলা’ নামে একটি সিংহ। নীলা ছাড়াও ওই চিড়িয়াখানার ৯টি সিংহ–সিংহীর করোনা শনাক্ত হয়। এর আগে মে মাসের শুরুর দিকে  হায়দরাবাদের চিড়িয়াখানায় সিংহদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা দেখা দেয়। পরীক্ষা করা হলে চিড়িয়াখানার ৮টি এশিয়াটিক সিংহের করোনা ধরা পড়ে। ভারতে সংরক্ষিত বনাঞ্চলের বেশ কয়েকটি হাতিও করোনা আক্রান্ত হয়েছে।