Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

বকেয়া ঋণের ১০০ শতাংশ মিটিয়ে দিতে চাই, মামলা তুলে নিন, সরকারের কাছে আর্জি বিজয় মাল্যর

লন্ডন: নতুন ভারত গড়ার লক্ষ্যে গত মঙ্গলবার ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই আর্থিক প্যাকেজ ঘোষণার জন্য ভারত সরকারের প্রশংসা করেছেন বিজয় মাল্য। একই সঙ্গে বৃহস্পতিবার এক টুইট বার্তায় আর্জি জানালেন, ব্যাঙ্ক থেকে ধার নেওয়া টাকার ১০০ শতাংশ ফিরিয়ে দিতে চাই। দয়া করে আমার বিরুদ্ধে সব মামলা তুলে নিন।

এদিন টুইটে বিজয় মাল্য বলেন, করোনা মোকাবিলায় আর্থিক প্যাকেজ ঘোষণার জন্য সরকারকে অভিনন্দন জানাই। সরকার ইচ্ছামতো টাকা ছাপতে পারে। কিন্তু আমার প্রস্তাব অগ্রাহ্য করা হচ্ছে কেন? রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে আমি যে টাকা ধার নিয়েছি, তার ১০০ শতাংশ ফেরত দিতে চাই। দয়া করে সব মামলা তুলে নিন।


ভারতের একাধিক ব্যাংক থেকে প্রায় ৯,০০০ কোটি টাকা ঋণ নিয়েছিলেন বিজয় মাল্য। সেই টাকা না দিয়েই দেশ ছেড়ে পালান তিনি। এখন তিনি আছেন ইংল্যান্ডে। এরপরই আর্থিক প্রতারণায় অভিযুক্ত দেশত্যাগী বিজয় মাল্যকে দেশে ফেরাতে উঠেপড়ে লাগে ভারত সরকার।

লন্ডন হাইকোর্টে মামলা হেরে গিয়ে ব্রিটিশ সুপ্রিম কোর্টে আবেদন জানানোর জন্য আর্জি জানায় বিজয় মাল্য। বুধবার সেই আর্জি খারিজ করে দিয়েছে লন্ডন হাইকোর্ট। নির্দেশে বলা হয়েছে, ব্যাঙ্ক প্রতারণার মামলায় অভিযুক্ত শিল্পপতি বিজয় মাল্যকে ভারতের হাতে তুলে দেওয়া হোক।

লন্ডন হাইকোর্টে মামলা হারার পরে এবার একমাত্র ইউরোপিয়ান কোর্ট অফ হিউম্যান রাইটসে আবেদন জানানোর পথ খোলা রইল বিজয় মাল্যর সামনে। ইউরোপীয় মানবাধিকার আদালত যদি ইনজাংশন জারি করে তাহলেই তিনি আপাতত রেহাই পেতে পারেন। তবে সেই আবেদন না জানালে ব্রিটিশ হাইকোর্টের রায়দানের ২৮ দিনের মধ্যে বিজয় মাল্যকে ভারতে পাঠাতে বাধ্য ব্রিটেন।