Sunday, July 21, 2024
দেশ

টিকার জন্য অনলাইন রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়: কেন্দ্র

নয়াদিল্লি: এখন থেকে করোনা ভ্যাকসিনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। মঙ্গলবার এমনটাই জানালো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্র জানিয়েছে, যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি নিকটবর্তী টিকাকরণ কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারেন। এতদিন টিকা নেওয়ার আগে অনলাইনে নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক ছিল। এবার নিয়মে বদল আনলো সরকার। এর ফলে অযথা অনলাইনের ঝক্কি পোহাতে হবে না।

কেন্দ্র জানিয়েছে, টিকা নেওয়ার আগে CoWIN-এ রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। গণটিকাকরণের হার বাড়াতে অনলাইনে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। তার বদলে এবার থেকে অনসাইট রেজিস্ট্রেশন করবেন আশা কর্মীরা।

উল্লেখ্য, কেন্দ্রের এই ঘোষণার আগে এতদিন CoWIN সাইটে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক ছিল। যার ফলে টিকা নিতে গিয়ে গ্রামীণ এলাকার বহু মানুষ সমস্যায় পড়েন। দেশের টিকাকরণ কেন্দ্রের ৭১ শতাংশই গ্রামে। তাঁদের সুবিধার কথা ভেবেই নিয়মের এই বদল বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, CoWIN-এ রেজিস্ট্রেশন করা ২৮ কোটি ৮৪ লাখ মানুষের মধ্যে ১৯ কোটি ৮৪ লাখ মানুষ ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়েছেন।

এদিকে, টিকাকরণে জোর দিয়ে নয়া অ্যাপ এনেছে পশ্চিমবঙ্গ সরকার। CVR নামে এই অ্যাপের সাহায্যে ভ্যাকসিনের স্লট বুক করতে পারবেন। এই অ্যাপ ছাড়াও হোয়াটসঅ্যাপ নম্বর 8335999000 -তে মেসেজ করেও বুক করা যাবে ভ্যাকসিনের স্লট।