Wednesday, July 24, 2024
দেশ

GST-র ধাঁচে আরও একটি বড় সংষ্কারের পথে কেন্দ্রের মোদী সরকার

নয়াদিল্লি: ২০১৭ সালে পণ্য ও পরিষেবা কর বা জিএসটি চালু করার পর এবার জিএসটি-র ধাঁচেই ব্যবসায়ীদের সুবিধার্থে আর একটি নতুন সংষ্কার করতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশের সর্বত্র সমান স্ট্যাম্প ডিউটি রেট লাগু করতে চলেছে মোদী সরকার। ডিবেঞ্চারের ক্রয়-বিক্রয়, সম্পত্তি কেনা, এবং শেয়ার কেনার ক্ষেত্রেই স্ট্যাম্প ডিউটির প্রয়োজন হয়। এটা গোটা দেশেই এক সমান করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে কেন্দ্র।

সরকারি এক আধিকারিক জানিয়েছেন, এই উদ্যোগ অনেকটা জিএসটি-র মতোই। স্টকহোল্ডাররা ইতিমধ্যে এই বদল নিয়ে তৈরি হয়ে গিয়েছেন। শতাব্দী পুরনো স্ট্যাম্প ডিউটির বদলে এই নিয়ম চালু হচ্ছে। ওই আধিকারিক আরও জানান, কেন্দ্রে ও রাজ্যে অনেক পুরনো স্ট্যাম্প ডিউটি আইনে বদলের কাজ প্রায় সম্পূর্ণ। শীতকালীন অধিবেশনের সময়ই বিলটি সংসদে পেশ করা হবে। এর পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকে এও আশ্বাস দেওয়া হয়েছে যে এব্যাপারে রাজ্যের রাজস্বের বিষয়টা খেয়াল রাখা হবে। এতে রাজ্যের রাজস্ব ক্ষতি হবে না বলেই দাবি করা হয়েছে।

বিল অব এক্সচেঞ্জ, চেক, প্রমিসরি নোট, বিল অব লেডিং, লেটার অব ক্রেডিট, ইনস্যুরেন্স পলিসি, স্টক ট্রান্সফার সহ নানা আর্থিক বিষয়ে স্ট্যাম্প ডিউটি রেট চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। স্ট্যাম্প ডিউটি রেট আইন বদলানোর জন্য ১৮৯৯ সালেও প্রয়াস চালানো হয়েছিল। কিন্তু রাজ্যগুলি সেসময় এই আবেদন খারিজ করে দেয়। কারণ স্ট্যাম্প ডিউটির উপর অধিকার হারাতে চায়নি তারা। তবে এবার এই আইনে বদল আসতে চলেছে।