Sunday, July 21, 2024
কলকাতা

CEO-র পাশাপাশি মাইক্রোসফটের চেয়ারম্যান হলেন সত্য নাদেলা

নিউ ইয়র্ক: মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান হলেন ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা। তিনি মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও-এর দায়িত্বেও রয়েছেন। এতদিন মাইক্রোসফটের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন জন থম্পসন। তাকে সরিয়ে নতুন এই দায়িত্ব দেওয়া হল সত্য নাদেলাকে।

দুই দশকের মধ্যে এই প্রথম মাইক্রোসফটের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী একই ব্যক্তি। এর আগে বিল গেটস একই সঙ্গে চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করেছিলেন। ২০০০ সালে প্রধান নির্বাহী এবং ২০১৪ সালে চেয়ারম্যান পদ ছাড়েন বিল গেটস।

বুধবার এক বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, নাদেলা তাঁর তীক্ষ্ণ ব্যবসায়িক জ্ঞান কাজে লাগিয়ে মাইক্রোসফটের জন্য সঠিক কৌশলী সম্ভাবনা তুলে ধরেছেন এবং প্রতিষ্ঠানের ঝুঁকি চিহ্নিত করে তা হ্রাসের পন্থা বোর্ডের পর্যালোচনা উপস্থাপন করেছেন। ব্যবসা-বাণিজ্য ও সাধারণ মানুষর উপর করোনার অভাবনীয় প্রভাবের মাঝেই সংস্থায় কালচারাল চেঞ্জ বজায় রেখেছেন নাদেলা। তাই তাঁকে নতুন এই দায়িত্ব দেওয়া হল।

১৯৬৭ সালে ভারতের অন্ধ্রপ্রদেশের হায়দরাবাদে এক তেলেগু ব্রাক্ষ্মন পরিবারে জন্মগ্রহণ করেন নাদেলা। হায়দরাবাদ পাবলিক স্কুল থেকে প্রাথমিক বিদ্যালয়ে স্কুল জীবন। তারপর মণিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়েন। পরবর্তীতে ১৯৯৬ সালে শিকাগোর বুথ স্কুল অফ বিজনেস থেকে এমবিএ করেন তিনি।

১৯৯২ সালে একজন প্রযুক্তি কর্মী হিসেবে সান মাইক্রোসিস্টেম যোগ দেন নাদেলা। ২০১৪ সালের ৪ ফেব্রুয়ারি মাইক্রোসফট এর নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা করা হয় নাদেলাকে। মাইক্রোসফটের ইতিহাসে তৃতীয় প্রধান নির্বাহী।