Thursday, June 13, 2024
দেশ

নেতাজির সঙ্গে অবিচার হয়েছে, রস দ্বীপের নতুন নাম নেতাজি সুভাষ চন্দ্র বসু দ্বীপ: অমিত শাহ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বর্তমানে আন্দামান সফরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। সেখানে গিয়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে (Netaji Subhash Chandra Bose) স্মরণ করলেন তিনি। শনিবার অমিত শাহ বলেন, ভারতের স্বাধীনতা সংগ্রামে অবদান রাখার জন্য নেতাজি সুভাষ চন্দ্র বসুকে যথেষ্ট কৃতিত্ব দেওয়া হয়নি। নেতাজির ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টা করা হয়েছিল, বলেও জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহ বলেন, যাঁরা দেশের জন্য আত্মত্যাগ করেছেন, তাঁদের নাম ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে থাকা উচিত। তাই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, আন্দামান ও নিকোবরের রস দ্বীপের (Ross Island) নামকরণ নেতাজি সুভাষ চন্দ্র বসু দ্বীপ করা হয়েছে।

অমিত শাহ বলেন, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ স্বাধীনতার তীর্থস্থান। আমি সকল যুবকদের আহ্বান জানাচ্ছি একবারের জন্য হলেও আন্দামান ও নিকোবর পরিদর্শন করার জন্য।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই বছর আমরা আজাদি কা অমৃত মহোৎসবের পাশাপাশি নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপন করছি। আমরা নেতাজির জীবনের দিকে নজর দিলে দেখতে পাই, তাঁর প্রতি অবিচার হয়েছে। ইতিহাসে তাঁকে প্রাপ্য স্থান দেওয়া হয়নি।

অমিত শাহ আরও বলেন, বহু বছর ধরে অনেক নেতা নেতাজির ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টা করেছিল। কিন্তু এখন সময় এসেছে তাঁকে ইতিহাসে যথাযথ সম্মান দেওয়ার। যারা দেশের জন্য তাঁদের জীবন উৎসর্গ করেছেন। তাদের ইতিহাসে স্থান পাওয়া উচিত। এজন্য আমরা রস দ্বীপের নামকরণ নেতাজির নামে করেছি।

‘Injustice was done with Netaji’: Amit Shah after renaming an Andaman island after Netaji Subhash Chandra Bose

Also Read: