Tuesday, July 16, 2024
দেশ

বিরাট বড় সাফল্য, মালিয়া-নীরব-মেহুলদের ৯৩৭১ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ED

নয়াদিল্লি: এবার বড়সড় সফলতা পেল এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ED)। বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীর ৯৩৭১ কোটি টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করে তা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে দিল ইডি। যার ফলে ব্যাঙ্কগুলি আংশিক ক্ষতিপূরণ পেল। উল্লেখ্য, এই তিন ব্যবসায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মোট ২২ হাজার ৫৮৫ কোটি ৮৩ লাখ টাকা ঋণ খেলাপ করেছিল।

ইডি জানিয়েছে, এখনও পর্যন্ত ইডি এই তিন ব্যবসায়ীর ১৮ হাজার ১৭০ কোটি ২ লক্ষ টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। যা মোট প্রতারণার ৮০.‌৪৫ শতাংশ।

এফআইআরের ভিত্তিতে তদন্তে নামে সিবিআই। দেখা যায়, বিভিন্ন ক্ষেত্রে মিথ্যে মালিকের নামে সম্পত্তি ছিল এই ৩ ব্যবসায়ীর। অনেক ভুয়ো কোম্পানির নামেও সম্পত্তি ছিল তাদের। দেশে–বিদেশে সেইসব সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি।

ইডির বাজেয়াপ্ত করা ১৮ হাজার ১৭০ কোটি টাকার মধ্যে ৯৬৯ কোটি টাকাই বিদেশের সম্পত্তি। ইডি জানিয়েছে, একাধিক ভুয়ো ট্রাস্ট, সংস্থা ও তৃতীয় ব্যক্তিদের নামে সম্পত্তি ছিল অভিযুক্তদের। যা বাজেয়াপ্ত করা হয়েছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে প্রায় ১২ হাজার কোটি টাকা ঋণ নিয়ে পলাতক নীরব মোদী। ৯ হাজার কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত বিজয় মালিয়া। বর্তমানে ব্রিটেন রয়েছেন তিনি। নীরব মোদী লন্ডনে রয়েছেন। দুই পলাতক ব্যবসায়ীকেই ভারতে ফেরাতে মরিয়া সরকার। তবে প্রত্যর্পণ সংক্রান্ত বিভিন্ন আইনি জটিলতায় আটকে রয়েছে সেই প্রক্রিয়া। অন্যদিকে, মেহুল চোকসি এখন ডোমিনিকার জেলে বন্দি।