Monday, July 22, 2024
দেশ

করোনা মুক্ত হওয়ার ৩ মাস পর নিতে পারবেন টিকা: কেন্দ্র

নয়াদিল্লি: করোনা থেকে সেরে ওঠার তিন মাস পর নিতে পারবেন করোনার ভ্যাকসিন। বুধবার এমনটাই জানালো কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, সম্প্রতি করোনা প্রতিষেধকের দুটি ডোজের ব্যবধান বাড়িয়েছে কেন্দ্র। যা নিয়ে বিতর্ক এখনও অব্যাহত। সেই বিতর্কের মধ্যেই আরও একটি প্রশ্ন উঠে এসেছে, একজন সংক্রমিত ব্যক্তি সুস্থ হওয়ার ৪০ দিনের মাথায় গিয়ে যদি তাকে ভ্যাকসিন নিতে হয় সেক্ষেত্রে ভ্যাকসিন ডোজ কতটা কার্যকর হবে?

ভারতে কোভাক্সিনের দায়িত্ব দেওয়া হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যালের (NEGVAC) হাতে। তাদের মতে করোনার প্রভাব শরীর থেকে শেষ হওয়ার পর অন্তত ৮৪ দিনের ব্যবধানে ভ্যাকসিন নিলে দেহে তৈরি হওয়া এন্টিবডি আরও শক্তিশালী হয়ে ওঠেবে।

করোনা থেকে সেরে ওঠার অন্তত তিন মাস বাদে টিকা নেওয়ার সুপারিশের জন্য NEGVAC নথিপত্র পাঠিয়েছে সরকার। বর্তমানে করোনা নেগেটিভ হওয়ার কতদিন বাদে টিকাকরণের জন্য আবেদন করা যাবে সেক্ষেত্রে নিয়ম বদলাচ্ছে সদ্যজাত সন্তান এবং গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে। অর্থাৎ সন্তান প্রসবের কতদিন বাদে টিকা নিতে পারবেন মহিলারা? কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটির সুপারিশ, মহিলাদের নিজেদের পছন্দমতো ভ্যাকসিন বেছে নেওয়ার সুযোগ দেওয়া হোক।

প্রাথমিকভাবে ভ্যাকসিনের ব্যবধান ছিল ২৮ দিন। পরে সেটির ব্যবধান বাড়িয়েছে কেন্দ্র। যার ফলে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে মোদী সরকারকে। আবার প্রশ্ন উঠছে এই সিদ্ধান্তের কি কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে? নাকি টিকা স্বল্পতার জন্য এই সিদ্ধান্ত নিলো সরকার?