Thursday, June 13, 2024
রাজ্য​

বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির দাবিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের

কলকাতা: মঙ্গলবার বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির আর্জি জমা পড়লো সুপ্রিম কোর্টে। এই জনস্বার্থ মামলাটি করেছেন আইনজীবী ঘনশ্যাম উপাধ্যায়। তার বক্তব্য, ভোটের পর বাংলায় হিংসার রাজতন্ত্র চলছে। পিটিশনে তিনি উল্লেখ করেছেন, ভারত যেন ‘তালিবান’ শাসিত না হয়ে যায়। তাই আদালতের কাছে আর্জি, যাতে কেন্দ্রীয় সরকারকে ৩৬৫ ধারা প্রয়োগ করতে দেওয়া হোক।

সুপ্রিম কোর্টে ঘনশ্যাম উপাধ্যায় আবেদন জানান, বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিক সুপ্রিম কোর্ট। তাঁর দাবি, বাংলায় ১৬ বিজেপি কর্মী খুন করা হয়েছেন। এই হিংসার কারণ খুঁজে বের করতে একটি গোয়েন্দা দল গঠনের জন্য নির্দেশ দেওয়া হোক।

ঘনশ্যাম উপাধ্যায় আরও দাবি করেন, পশ্চিমবঙ্গে সাংবিধানিক ব্যবস্থা ধসে পড়েছে। রাজ্যে আইনের কোনও শাসন নেই। বাংলায় তালিবানি শাসন ব্যবস্থা কায়েম হতে চলছে। এইভাবে হিংসা রাজতন্ত্র চলতে থাকলে বাংলায় স্বৈরাচারী শাসন ব্যবস্থা শুরু হতে পারে। একনায়কতন্ত্র শাসন ব্যবস্থা চায়। বিরোধীদের কণ্ঠরোধ করতে চায়। যাঁরা বিজেপিকে ভোট দিয়েছিলেন তাঁদেরকে টার্গেট করা হচ্ছে। তৃণমূলের অত্যাচারের হাত থেকে বাংলাকে বাঁচানোর অনুরোধ জানান তিনি।

তবে এবারই প্রথম নয়, বিধানসভা নির্বাচনের আগেও একাধিকবার রাজ্য বিজেপি নেতারা বাংলায় রাষ্ট্র রাপতি শাসনের দাবি জানিয়েছিলেন। ভোট পরবর্তী হিংসা এবং সম্প্রতি নারদ কাণ্ড নিয়ে উত্তাল রাজ্য রাজনীতি। তার মধ্যে বাংলায় রাষ্ট্রপতি শাসনের দাবি নতুন মাত্রা যোগ করলো।