Tuesday, July 16, 2024
খেলা

এশিয়ান গেমসের টেবিল টেনিসে বিশ্বচ্যাম্পিয়ন চিনকে হারিয়ে পদক নিশ্চিত করলেন সুতীর্থা-ঐহিকা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: এশিয়ান গেমসের টেবিল টেনিসে বিশ্বচ্যাম্পিয়ন চিনকে হারিয়ে সোমিফাইনালে ভারত। কোয়ার্টার ফাইনালে ৩-১ ব্যবধানে চিনের মেং চেং ও য়িদি ওয়াং জুটিকে হারিয়ে দেন ভারতের সুতীর্থা-ঐহিকা। এর ফলে টেবিল টেনিসে পদক নিশ্চিত হলো ভারতের। 

এদিন সুতীর্থা-ঐহিকা প্রথম গেম জেতেন ১১-৫ ব্যবধানে। দ্বিতীয় গেম জেতেন ১১-৫ পয়েন্টের ব্যবধানে। যদিও তৃতীয় গেমে হেরে যান তারা। ৫-১১ ব্যবধানে চিন তৃতীয় গেম জেতে চিন। তবে শেষমেশ ১১-৯ ব্যবধানে চতুর্থ গেম জেতেন সুতীর্থা-ঐহিকা। এবং চিনকে হারিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করেন তাঁরা।

প্রথম গেম মাত্র ৮ মিনিটেই জেতে ভারত। দ্বিতীয় ও তৃতীয় গেম স্থায়ী হয় ৯ মিনিট করে। চতুর্থ গেমে লড়াই চলে ১৫ মিনিট। ৪১ মিনিটের রুদ্ধশ্বাস লড়াই শেষে ম্যাচ জিতে নেন সুতীর্থা-ঐহিকা। 

বিশ্বব়্যাঙ্কিংয়ে সুতীর্থাদের অনেকটাই এগিয়ে ছিল চিনা জুটি। এই মুহূর্তে সুতীর্থা-ঐহিকার ডাবলস ব়্যাঙ্কিং ১৬। অন্যদিকে, চেং-ওয়াং বিশ্বের ২ নম্বর উইমেন্স ডাবলস জুটি।

উল্লেখ্য, এশিয়ান গেমসে ভারতের টেবিল টেনিসের ইতিহাসে এটাই সর্বকালীন নজির। এই প্রথম এশিয়ান গেমসের উইমেন্স ডাবলসে কোনও পদক জিতলো (নিশ্চিত করল) ভারত। এর আগে ভারত আটকে ছিলো কোর্য়াটার ফাইনালে ওঠা অবধি। সেমিফাইনালে উঠে ইতিহাস গড়লো ভারত।