Sunday, July 21, 2024
দেশ

স্ট্যাচু অফ ইউনিটির পর এবার গুজরাট পেতে চলেছে বিশালাকৃতির বুদ্ধ মূর্তি

গান্ধীনগর: ১৮২ মিটারের উঁচু সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি সারা বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছে। সেই চাঞ্চল্যের রেশ কাটতে না কাটতেই এবার আবার বিশাল বুদ্ধ মূর্তি তৈরী করা হচ্ছে গুজরাটের গান্ধীনগরে। সঙ্ঘকায়া ফাউন্ডেশন নামের এক বৌদ্ধ সংগঠন বুদ্ধদেবের বিশালাকৃতি মূর্তি তৈরির সিদ্ধান্ত নিয়েছে। সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি যিনি গড়েছেন সেই রাম সুতার এই মূর্তিটি তৈরীর বিষয়ে প্রাথমিক সম্মতি দিয়েছেন।

বুদ্ধের মতাদর্শ চর্চার কাজ করে চলা সঙ্ঘকায়া ফাউন্ডেশন জানিয়েছে, মূর্তি তৈরি করতে সরকারের থেকে জমি চাওয়া হয়েছে। গান্ধীনগরে তৈরি হতে চলা মূর্তিটির উচ্চতা হবে ৮০ ফুট। সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি নির্মাণ করা রাম সুতারকেই বুদ্ধ মূর্তি নির্মাণের দায়িত্ব দিতে চায় এই সংস্থা। তাঁদের আশা জমির ব্যবস্থাও দ্রুত হয়ে যাবে।

সঙ্ঘকায়া ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ভান্তে পার্সিল রত্না জানিয়েছেন, শুধু মূর্তি নয় এই রাজ্যে বুদ্ধকে নিয়ে চর্চা করতে বিশ্ববিদ্যালয় নির্মাণ করতে চান তাঁরা। গৌতম বুদ্ধের কর্মক্ষেত্র হিসেবে অনেকেই বিহারের কথা বলেন। কিন্তু এই সংগঠন মনে করে বুদ্ধদেব বা বৌদ্ধ ধর্মের বিস্তার শুধু বিহার, উত্তরপ্রদেশেই নয়। গুজরাটেও যথেষ্ট পরিমাণে ছিল বৌদ্ধ ধর্মের প্রকাশ।